Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে ৫ পত্রিকার প্রকাশনা বন্ধ থাকায় সিপিবির উদ্বেগ


১২ আগস্ট ২০২০ ১২:২৮

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম থেকে প্রকাশিত পাঁচটি দৈনিকের প্রকাশনা বন্ধ থাকায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। আলোচনায় বসে দ্রুত সংকটের সমাধানের জন্য পত্রিকার মালিকপক্ষ এবং আন্দোলনকারী সংগঠন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) প্রতি আহ্বান জানিয়েছেন সিপিবি নেতারা।

বুধবার (১২ আগস্ট) সিপিবি, চট্টগ্রাম জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি আবদুল নবী, সাধারণ সম্পাদক অশোক সাহা ও সহকারী সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর এক যুক্ত বিবৃতিতে এই আহ্বান জানিয়েছেন।

পূর্ণাঙ্গ ঈদ বোনাসের দাবিতে গত ২৯ জুলাই নগরীর ঘাটফরহাদবেগ এলাকায় দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করে সিইউজে। এরপর থেকে আজাদীসহ চট্টগ্রাম থেকে পাঁচ পত্রিকার প্রকাশনা বন্ধ আছে। বাকি চারটি পত্রিকা হচ্ছে- দৈনিক পূর্বকোণ, বীর চট্টগ্রাম মঞ্চ, সুপ্রভাত বাংলাদেশ ও পূর্বদেশ।

টানা ১০ দিনেরও বেশি সময় ধরে পাঁচ পত্রিকার প্রকাশনা বন্ধ থাকায় গভীর উদ্বেগ প্রকাশ করে সিপিবি নেতারা বলেন, ‘পাঁচটি পত্রিকার প্রকাশনা আকস্মিকভাবে বন্ধ হয়ে যাওয়ায় পাঠকরা এসব পত্রিকা পড়া থেকে বঞ্চিত হচ্ছেন। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে আমরা জানতে পেরেছি, সাংবাদিকদের সংগঠন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) পাওনার দাবিতে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের বাসা ঘেরাও কর্মসূচি পালনের পর থেকে এই সংকটজনক পরিস্থিতি তৈরি হয়েছে।’

পত্রিকা প্রকাশ বন্ধ হয়ে যাওয়ায় নানামুখী সংকটের কথা তুলে ধরে সিপিবি নেতারা বলেন, ‘সাংবাদিকসহ পত্রিকায় কর্মরতরা গভীর সংকটের মধ্যে পড়েছেন শুধু নয়, পাঠকরাও তাদের তথ্যপ্রাপ্তির অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারি, প্রেস শ্রমিকরা চাকরি হারানোর শঙ্কায় দিশেহারা হয়ে পড়েছেন। মহামারি করোনা পরিস্থিতিতে এমনিতেই পত্রিকার বিক্রি কমে গেছে, তার ওপর আকস্মিক পত্রিকার প্রকাশনা বন্ধ হয়ে যাওয়ায় শত, শত হকারের উপার্জনের পথও সংকুচিত হয়েছে।’

‘এমন সংকটময় পরিস্থিতি কারও কাম্য হতে পারে না। আমরা সাংবাদিক-শ্রমিক ভাইদের ন্যায্য পাওনা যেমন চাই, তেমনি সংকটময় পরিস্থিতিতে মালিক-শ্রমিক সবার সুবিবেচনাপ্রসূত কর্মকাণ্ডও কামনা করি। আমরা কোনোভাবেই পাঠক তার তথ্য পাবার অধিকার থেকে বঞ্চিত হবেন- এমন কর্মকাণ্ড সমর্থন করি না। আমরা মনে করি, আলোচনায় বসে এই সংকটের দ্রুত সমাধান হোক এবং সবপক্ষ যেন ন্যায্যতার ভিত্তিতে সমাধানের মনোভাব পোষণ করেন। আমরা অবিলম্বে পত্রিকাগুলোর প্রকাশনা চালুর অনুরোধ করছি’-বলেন সিপিবি নেতারা।

উদ্বেগ টপ নিউজ পত্রিকা প্রকাশনা বন্‌ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর