Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দরকার নিরাপদ ও কার্যকর করোনা টিকা: যুক্তরাষ্ট্র


১২ আগস্ট ২০২০ ১৩:১৬

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার বলেছেন, ডিসেম্বর নাগাদ করোনার টিকা অনুমোদনের প্রত্যাশা করছেন তারা। খবর গার্ডিয়ান।

রাশিয়া বিশ্বে প্রথম করোনাভাইরাসের টিকা অনুমোদনের ঘোষণা দেওয়ার প্রতিক্রিয়ায় তিনি বলেছেন,প্রথম হওয়াটাই বিষয় নয়। গুরুত্বপূর্ণ হলো এমন একটি টিকা পাওয়া, যা আমেরিকার জনগণ ও বিশ্বের মানুষের জন্য নিরাপদ ও কার্যকর হবে।

এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘সব ধরনের প্রক্রিয়া মেনে’ নতুন টিকা তৈরির দাবি করেছেন। যদিও এর কার্যকারিতা নিয়ে সন্দিহান পশ্চিমা বিশেষজ্ঞরা।

পুতিনের ওই ঘোষণার পর মঙ্গলবার (১১ আগস্ট) স্থানীয় সময় সকালে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী এ বিষয়ে বক্তব্য রেখেছেন বলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে, দুই মাসেরও কম সময় মানবদেহে পরীক্ষা চালিয়েই একটি কোভিড-১৯ টিকা অনুমোদন দিয়েছে রাশিয়া। এই টিকার একটি ডোজ নিজের এক মেয়েকেও দেওয়া হয়েছে বলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন।

এ ব্যাপারে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান কিরিল দিমিত্রিয়েভ বলেছেন, স্পুটনিক ফাইভ নামের এই টিকা বিদেশে বাজারজাত করা হবে। এরইমধ্যে বিশ্বের ২০টির বেশি দেশ থেকে ১০০ কোটি ডোজ সরবরাহের অনুরোধ পেয়েছেন তারা।

করোনাভাইরাসের এই টিকাকে বিজ্ঞানে রাশিয়ার শক্তির প্রমাণ হিসেবে চিত্রিত করেছেন পুতিন। তবে টিকার চূড়ান্ত অনুমোদনের জন্য প্রয়োজনীয় তৃতীয় ধাপের পরীক্ষা ‘যথাযথ’ না হওয়ায় পশ্চিমারা এই টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী আজার বলেন, টিকার ব্যাপারে স্বচ্ছ তথ্য প্রয়োজন। তৃতীয় ধাপের পরীক্ষার তথ্য থাকতে হবে, যা টিকা নিরাপদ ও কার্যকর বলে প্রমাণ দেবে।

অন্যদিকে, এবিসি’র গুড মর্নিং আমেরিকা অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী আজার বলেন, আমেরিকায় করোনাভাইরাসের ছয়টি টিকা এখনও পরীক্ষার পর্যায়ে আছে। ডিসেম্বর নাগাদ খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) গোল্ড স্ট্যান্ডার্ডের লাখ লাখ ডোজ এবং নতুন বছরে কোটি কোটি ডোজ টিকা পাওয়ার সঠিক পথে আছে যুক্তরাষ্ট্র।

তবে, যুক্তরাষ্ট্রে তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে থাকা মডার্নার করোনা টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফল ২০২১ সালের আগে পাওয়া যাবে না বলে প্রকাশিত খবরের বিষয়ে আজারের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এটা নির্ভর করছে কত দ্রুত লোকজন চলমান ওই টিকার ট্রায়ালে অংশগ্রহণ করেন তার ওপর।

করোনা টিকা করোনা ভ্যাকসিন কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস যুক্তরাষ্ট্র রাশিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর