Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারে ৩ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন


১৬ আগস্ট ২০২০ ১৭:৫৮

ঢাকা: পুঁজিবাজারে লেনদেনের পালে হাওয়া লেগেছে। মাসখানেক আগেও যেখানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রতিদিন গড় লেনদেন ছিল ৩০০ কোটি টাকার নিচে, বর্তমানে তা হাজার কোটি টাকা ছাড়িয়েছে। শুধু তাই নয়, গত তিন বছরের মধ্যেও সর্বোচ্চ আর্থিক লেনদেনে পৌঁছেছে ডিএসসি।

রোববার (১৬ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৩৫১ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এর আগে ২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর ডিএসইতে ১ হাজার ৫০৮ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। ওই দিনের পর রোববার ডিএসইতে একদিনে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আস্থা ফিরছে বিনিয়োগকারীদের, স্বাভাবিক হচ্ছে পুঁজিবাজার

এদিকে, লেনদেনের পাশাপাশি এদিন পুঁজিবাজারে সূচকেও বড় ধরনের উত্থান হয়েছে। ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫৬ পয়েন্ট বা তিন দশমিক ৩২ শতাংশ বেড়ে ৪ হাজার ৮৫৯ পয়েন্টে উন্নীত হয়েছে। ২০১৯ সালের ৭ অক্টোবর ডিএসই’র প্রধান সূচক ছিল ৪ হাজার ৮৯৪ পয়েন্ট। ওই দিনের পর আজ ছিল সূচকের সর্বোচ্চ অবস্থান।

এর আগে, ২০১৩ সালের ২৭ জানুয়ারি ডিএসই‘র প্রধান সূচকটি চালু হওয়ার পর রোববার ছিল সূচকের একদিনে চতুর্থ সর্বোচ্চ উত্থান। এর আগে গত ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল। এছাড়াও গত ৯ আগস্ট ১৮৯ পয়েন্ট, গত ১৬ ফেব্রুয়ারি ১৬৯ পয়েন্ট বেড়েছিল। লেনদেন ও সূচক বৃদ্ধির এই ধারা দেশের আরেক পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল।

এদিন (রোববার) ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠানের ৫১ কোটি ৪৪ লাখ ১৩ হাজার ১০৩টি শেয়ার ও মিউচ্যুয়াল  ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৩০১টির, কমেছে ৪২টির এবং ১১টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত ছিল। দিন শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৫৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৫৯ পয়েন্টে উন্নীত হয়। ডিএসই’র শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ১০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৩৯ পয়েন্টে উন্নীত হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৯৬টি প্রতিষ্ঠানের ২ কোটি ৬৯ লাখ ১৯ হাজার ৮৮৪টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৫১টির, কমেছে ২৫টির এবং ২০টি শেয়ারের দাম অপরিবর্তিত ছিল। দিন শেষে সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৪৯৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৬১ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে সিএসইতে ৪৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ টপ নিউজ ডিএসই ঢাকা স্টক এক্সচেঞ্জ পুঁজিবাজার লেনদেন সিএসই সূচক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর