Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৌদ্ধমূর্তির বয়স নির্ধারণে রাজগুরু বিহারে প্রত্নতাত্ত্বিক দল


১৬ আগস্ট ২০২০ ২০:২৪

বান্দরবান: হাজার বছরের পুরনো বুদ্ধমূর্তির বয়সকাল নির্ধারণে প্রত্নতাত্ত্বিক বিভাগের প্রতিনিধি দল বান্দরবানের ঐতিহ্যবাহী রাজগুরু বৌদ্ধবিহার পরিদর্শন করেছেন। রোববার (১৬ আগস্ট) সকালে প্রত্নতাত্ত্বিক অধিদফতরের আঞ্চলিক পরিচালক ড. মো. আতাউর রহমানের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধি দল রাজগুরু বৌদ্ধ বিহারের মূর্তিগুলো পরীক্ষা-নিরীক্ষা করেন এবং নমুনা সংগ্রহ করে নিয়ে যান।

এসময় সেখানে পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাসহ বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সূত্রে জানা গেছে, মিয়ানমারের আরাকান থেকে এই বুদ্ধমূর্তিটি বাংলাদেশে আনা হয়েছিল। তৎকালীন নবম বোমাং রাজা সানাইঞো বান্দরবানে নিয়ে এসে রাজগুরু বিহারে মূর্তিটি সংরক্ষণ করেন।

তবে স্থানীয় কয়েকজন বৌদ্ধ ধর্মাবলম্বী জানান, উচহ্লাভান্তে রাজগুরু বিহারের দায়িত্ব নেয়ার ৫/৬বছরের পর বৌদ্ধ মূর্তিটি স্নান করার সময় দেখা গেলেও ঘণ্টি আর দেখা যাচ্ছে না। এতে বর্তমানে রাজগুরু বিহারের বুদ্ধের প্রতিকৃতি আসল কিনা তা নিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে সন্দেহের সৃষ্টি হয়। গত ১৩ এপ্রিল উচহ্লাভান্তের মৃত্যুর পর বৌদ্ধ মূর্তিটি নিয়ে সন্দেহ ও তর্কবির্তক আবারও জড়ালো হয়ে উঠে স্থানীয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে।

তাই সন্দেহ ও বির্তকের অবসান ঘটাতে পার্বত্য জেলা পরিষদ ও রাজগুরু বিহার পরিচালনা কমিটি সিদ্ধান্ত নেয় বুদ্ধমূর্তির বয়সকাল নির্ধারণের। এর অংশ হিসেবে পুরনো ঐতিহ্যবাহী বুদ্ধমূর্তটি আসল কিনা এবং কত সালে নির্মাণ করা হয়েছিল এটির বয়সকাল নির্ধারণে প্রত্নতাত্ত্বিক বিভাগের সদস্য রাজগুরু বৌদ্ধ বিহার পরিদর্শন করেন। তারা বেশ কয়েকটি বুদ্ধমূর্তি পরীক্ষা-নিরীক্ষা করে দেখেন এবং নমুনা সংগ্রহ করে নিয়ে যান।

বিজ্ঞাপন

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা জানান, বাংলাদেশ এ ধরনের তিনটি বুদ্ধ মূর্তি রয়েছে। যার মধ্যে একটি বান্দরবান রাজগুরু বৌদ্ধ বিহারে সংরক্ষিত আছে। বুদ্ধমূর্তির বয়সকাল নির্ধারণ করা হলে এটি দেশের প্রত্নতাত্ত্বিক সম্পদ হিসেবে পরিচিতি লাভ করবে।

রাজগুরু বিহারের সংরক্ষিত বুদ্ধমূর্তির বসয়কাল নির্ধারণের বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন প্রত্নতাত্ত্বিক অধিদফতরের আঞ্চলিক পরিচালক ড মো. আতাউর রহমান। তিনি জানান, রাজগুরুতে অনেক পুরানো বুদ্ধমূর্তি রয়েছে। এসব সংরক্ষণের জন্য প্রত্নতাত্ত্বিক যাদুঘর নির্মাণ করা যেতে পারে বলেও মনে করেন তিনি।

টপ নিউজ প্রত্নতাত্ত্বিক অধিদফতর বুদ্ধমূর্তির বয়সকাল বৌদ্ধবিহার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর