Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হলি আর্টিজান মামলার পেপারবুক বিজি প্রেস থেকে হাইকোর্টে


১৭ আগস্ট ২০২০ ২১:৪৮

ঢাকা: গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা মামলায় বিচারিক আদালতে সাজাপ্রাপ্ত আসামিদের জেল আপিল ও ডেথ রেফারেন্স শুনানির জন্য তৈরি করা পেপারবুক (মামলার বৃত্তান্ত) প্রস্তুত হয়ে বিজি প্রেস থেকে হাইকোর্টে এসে পৌঁছেছে।

সোমবার (১৭ আগস্ট) এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান।

তিনি জানান, হলি আর্টিজান মামলার পেপারবুক বিজি প্রেস থেকে প্রস্তুত হয়ে হাইকোর্টে এসেছে। হাইকোর্ট প্রশাসন তা গ্রহণ করেছেন।

নিয়ম অনুযায়ী ফৌজদারি মামলায় বিচারিক আদালত যখন আসামিদের মৃত্যুদণ্ড দেন তখন ওই দণ্ড কার্যকরের জন্য হাইকোর্টের অনুমোদনের প্রয়োজন হয়। এজন্য সংশ্লিষ্ট বিচারিক আদালত ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা মোতাবেক মামলার সকল নথি হাইকোর্টে পাঠিয়ে দেন। যা ডেথ রেফারেন্স নামে পরিচিত। ওই নথি আসার পর সুপ্রিমকোর্ট প্রশাসন তা পেপারবুক আকারে প্রস্তুত করে শুনানির জন্য।

২০১৬ সালের ১ জুলাই রাতে হোলি আর্টিজান বেকারিতে হামলা চালায় জঙ্গিরা। এ হামলায় বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হয়। এ মামলায় গত বছর ২৭ নভেম্বর বিচারিক আদালত রায় ঘোষণা করেন। রায়ে সাত জঙ্গিকে ফাঁসির আদেশ দেন আদালত।

এরপর ৫ ডিসেম্বর মামলার রায়ের কপি উচ্চ আদালতে পাঠায় বিচারিক আদালত। জেল আপিল দায়ের করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সাত আসামি।

হাইকোর্টে ডেথ রেফারেন্স ও জেল আপিল শুনানির জন্য নিয়ম অনুযায়ী পেপার বুক তৈরি করতে হয়। পেপারবুক তৈরি হলে প্রধান বিচারপতি মামলার শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দিলে সেখানে মামলার শুনানি শুরু হবে।

হলি আর্টিজান মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন র‌্যাশ, মো. হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান, শরিফুল ইসলাম খালেক ও মামুনুর রশীদ রিপন। প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানাও করা হয়।

মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় অপর আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেওয়া হয়।

টপ নিউজ পেপার বুকস বিজি প্রেস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর