Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু মানে একজন ঋষিতুল্য শান্তিদূত: ভারত


১৭ আগস্ট ২০২০ ২২:১৭

ঢাকা: বঙ্গবন্ধু ছিলেন একজন ঋষিতুল্য শান্তিদূত, সাহসী নেতা এবং একজন দৃঢ়চেতা মানুষ। ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের একটি সংক্ষিপ্ত ও প্রাণবন্ত ভার্চুয়াল বইপাঠ সভায় এমন মন্তব্য করেন।

সোমবার (১৭ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে এই ভার্চুয়াল বইপাঠ সভার আয়োজন করা হয়।

জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে এবং মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের সংক্ষিপ্ত ও প্রাণবন্ত ভার্চুয়াল বইপাঠ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশের বিশিষ্ট লেখক ও ব্যক্তিরা বইয়ের নির্বাচিত অনুচ্ছেদ বিষয়ে আলোচনা করেন। ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ এই অধিবেশন উদ্বোধন করেন।

চলতি বছরের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বক্তব্যের পুনরাবৃত্তি করে হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ বলেন, ‘বঙ্গবন্ধু মানে একজন সাহসী নেতা, একজন দৃঢ়চেতা মানুষ, একজন ঋষিতুল্য শান্তিদূত; একজন ন্যায়, সাম্য ও মর্যাদার রক্ষাকর্তা, একজন পাশবিকতা বিরোধী এবং যেকোনো জোরজুলুমের বিরুদ্ধে একটি ঢাল।’

সভায় অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঁচটি অনুচ্ছেদ পাঠ করা হয় এবং বঙ্গবন্ধুর সাহসিকতা ও বাংলাদেশের উন্নয়নে তার অবর্ণনীয় অবদান নিয়ে আলোচনা করা হয়। বাংলাদেশের স্থপতি ও জাতির জনকের আত্মজীবনী হিসেবে এবং একটি মহান ঐতিহাসিক গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বইটির অসাধারণ প্রকৃতি এই অধিবেশনটির মধ্য দিয়ে স্পষ্টভাবে প্রকাশিত হয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন, অসমাপ্ত আত্মজীবনীর ইংরেজি ভাষার অনুবাদক এবং অধ্যাপক ড. ফকরুল আলম, কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান ও অধ্যাপক ড. রাজগোপাল ধর চক্রবর্তী, শেখ মুজিবুর রহমান বইয়ের লেখক এবং দ্য এশিয়ান এইজ পত্রিকার সম্পাদক সৈয়দ বদরুল আহসান, বিশ্বভারতীর ইতিহাস বিভাগের শিক্ষক ড. শুভায়ু চট্টোপাধ্যায় এবং কবি ও উদ্যোক্তা মিস সাদাফ সাজ।

জাতির পিতা টপ নিউজ বঙ্গবন্ধু ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর