Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশেষ ৬টি, ‘এ বি সি’তে দেশের ৫৮ জেলার শ্রেণিবিন্যাস


১৮ আগস্ট ২০২০ ১১:২৩

ঢাকা: দেশের ৬৪ জেলার শ্রেণিবিন্যাস করা হয়েছে। এ, বি এবং সি ক্যাটাগরিতে ভাগ করে পরিপত্র জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। নতুন এই নিয়ম অনুযায়ী ৮ বা তার থেকে বেশি উপজেলা নিয়ে গঠিত জেলা ‘এ’ ক্যাটাগরিতে থাকবে। ৫ থেকে ৭টি উপজেলা নিয়ে গঠিত জেলা ‘বি’ ক্যাটাগরি এবং পাঁচটির কম উপজেলা নিয়ে গঠিত জেলাকে ‘সি’ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। আর অবস্থানগত কারণে গুরুত্বপূর্ণ জেলাগুলোকে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব।

সম্প্রতি জারি করা পরিপত্রে বলা হয়েছে, নতুন নতুন উপজেলা সৃষ্টি হওয়ায় জেলার এই শ্রেণিবিন্যাস করা হয়েছে।

দেশের জেলাগুলোর হালনাগাদ তথ্য অনুযায়ী, রাজধানী ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী এবং ময়মনসিংহ এই ছয় জেলার গুরুত্ব বিবেচনা করে বিশেষ ক্যাটাগরিতে রাখা হয়েছে। নতুন শ্রেণিবিন্যাস অনুযায়ী ৬৪ জেলার ২৬টি জেলা ‘এ’ ক্যাটাগরিতে, ২৭টি ‘বি’ ক্যাটাগরিতে এবং ৫টি ‘সি’ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

বিশেষ ক্যাটাগরিতে থাকা ঢাকা জেলা। ঢাকা বিভাগে ‘এ’ শ্রেণির জেলা তিনটি কিশোরগঞ্জ, টাঙ্গাইল ও ফরিদপুর। আর ‘বি’ শ্রেণির জেলা মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদি, শরীয়তপুর, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ ও রাজবাড়ী। আর মাদারীপুর জেলা ‘সি’ ক্যাটাগরিতে রয়েছে। সব মিলিয়ে ঢাকা বিভাগে ‘এ’ ক্যাটাগরির জেলা তিনটি, ‘বি’ ক্যাটাগরির জেলা সাতটি এবং ‘সি’ ক্যাটাগরির ১টি জেলা। মোট ১১ জেলা।

বিশেষ ক্যাটাগরিতে থাকা রাজশাহী জেলা। আর এই বিভাগে ‘এ’ ক্যাটাগরির জেলা বগুড়া, নওগাঁ, পাবনা ও সিরাজগঞ্জ। ‘বি’ ক্যাটাগরিতে রয়েছে চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও জয়পুরহাট। আর ‘সি’ ক্যাটাগরিতে নেই। বিশেষ ক্যাটাগরিতে রয়েছে চট্টগ্রাম জেলা। ‘এ’ বিভাগে কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কুমিল্লা, ব্রাক্ষ্মণবাড়িয়া, চাঁদপুর ও নোয়াখালি জেলা ‘এ’ ক্যাটাগরিতে রয়েছে। ফেনী, লক্ষ্মীপুর এবং বান্দরবান ‘বি’ ক্যাটাগরিতে। এখানেও ‘সি’ ক্যাটাগরির জেলা নেই।

রংপুর বিভাগে ‘এ’ ক্যাটাগরির জেলা দিনাজপুর, রংপুর ও কুড়িগ্রাম। আর নীলফামারী, গাইবান্ধা লালমনিরহাট, ঠাকুরগাঁও ও পঞ্চগড় ‘বি’ ক্যাটাগরিতে। এখানেও ‘সি’ ক্যাটাগরির জেলা নেই।

বরিশাল বিভাগে বরিশাল ও পটুয়াখালী ‘এ’ ক্যাটাগরির জেলা। বরগুনা, ভোলা ও পিরোজপুর ‘বি’ ক্যাটাগরির এবং ঝালকাঠি ‘সি’ ক্যাটাগরির জেলা হিসেবে ভাগ করা হয়েছে।

খুলনা জেলা বিশেষ ক্যাটাগরিতে রয়েছে। এই বিভাগে বাগেরহাট ও যশোর ‘এ’ ক্যাটাগরির জেলা। ঝিনাইদহ, সাতক্ষীরা, কুস্টিয়া এবং চুয়াডাঙা ‘বি’ ক্যাটাগরির এবং ‘সি’ ক্যাটাগরিতে আছে মেহেরপুর, মাগুরা ও নড়াইল জেলা।

সিলেট বিভাগে ‘এ’ ক্যাটাগরির জেলা সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ ও মৌলভীবাজার। এ বিভাগে ‘বি’ কিংবা ‘সি’ ক্যাটাগরির জেলা নেই। আর ময়মনসিংহ জেলা বিশেষ ক্যাটাগরিতে রয়েছে। এ বিভাগের নেত্রকোনা ‘এ’ ক্যাটাগরির জেলা। জামালপুর ও শেরপুর ‘বি’ ক্যাটাগরির জেলা। ‘সি’ ক্যাটাকরির জেলা নেই এই বিভাগে।

সম্প্রতি জেলার শ্রেণিবিন্যাস করে পরিপত্র জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এখন থেকে দেশের ৬৪ জেলা এ, বি এবং সি শ্রেণি অনুযায়ী গণ্য হবে।

উপজেলা জেলা বি এবং সি শ্রেণিবিন্যাস


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর