Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাস্থ্য সচিব ও ডিজি হেলথের বিরুদ্ধে আদালত অবমাননার রুল


১৮ আগস্ট ২০২০ ১৪:৫৪

ঢাকা: সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও সহায়তাকারীকে সুরক্ষা দেওয়ার নীতিমালা বাস্তবায়ন না করায় স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের (ডিজি হেলথ) বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না— তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে তাদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম।

পরে রাশনা ইমাম জানান, করোনা মহামারির মধ্যেও সড়ক দুর্ঘটনা থেমে নেই। ইউএনডিপি’র তথ্য অনুযায়ী করোনার মধ্যেও শত শত মানুষ সড়ক দুর্ঘটনায় আহত হচ্ছেন এবং বহু মানুষ মারা যাচ্ছেন। হাইকোর্টের রায়ের পরও সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও সহায়তাকারীকে সুরক্ষা দেওয়ার নীতিমালা বাস্তবায়ন হচ্ছে না। ফলে আহত ব্যক্তিরা যথাযথ চিকিৎসাসেবা পাচ্ছেন না। এই বিষয়টিই আমরা আদালতে তুলে ধরেছি।

স্বাস্থ্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের বিরুদ্ধে আদালত দুই সপ্তাহের রুল জারি করেছেন বলে জানান এই আইনজীবী।

২০১৮ সালের ৮ আগস্ট ‘সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ ও সহায়তাকারীকে সুরক্ষা প্রদান নীতিমালা ২০১৮’ গেজেট আকারে প্রকাশের নির্দেশ দেন  হাইকোর্ট। এ সংক্রান্ত নতুন আইন না হওয়া পর্যন্ত এ নীতিমালাই আইন হিসেবে বিবেচিত  হবে বলে রায়ে বলা হয়।

রায়ে  ২০১৮ সালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের করা এ সংক্রান্ত নীতিমালার দু’টি অংশে আদালতের পর্যবেক্ষণ যুক্ত করে এই নীতিমালা গেজেট আকারে প্রকাশ করার নির্দেশও দেন আদালত। এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ফরিদ আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ রায় দিয়েছিলেন।

দীর্ঘ দিন অতিবাহিত হলেও আদালতের রায় বাস্তবায়ন না হওয়ায় আদালত অবমাননার মামলা করে রিটকারী সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

২০১৬ সালে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও সৈয়দ সাইফুদ্দিন কামাল নামের এক ব্যক্তি জনস্বার্থে এই রিট আবেদন করেন। তার শুনানি নিয়ে জারি করা রুলের জবাব আগামী দুই সপ্তাহের মধ্যে দিতে হবে স্বাস্থ্য সচিব মো. আব্দুল মান্নান ও ডিজি হেলথ অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলমকে।

আদালত অবমাননা ডিজি হেলথ রুল জারি স্বাস্থ্য সচিব হাইকোর্টের রুল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর