Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু আরও ৪৬ জনের, শনাক্ত ৩২শ


১৮ আগস্ট ২০২০ ১৯:২০

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ৪৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ৩ হাজার দুইশ জন। আর আক্রান্তদের মধ্যে ৩ হাজার ২৩৪ জন সুস্থ হয়ে উঠেছেন।

গত ২৪ ঘণ্টার এই পরিসংখ্যান মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ৩ হাজার ৭৪০ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন ২ লাখ ৮২ হাজার ৩৪৪ জন। আর এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৬২ হাজার ৮২৫ জন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৯১টি পরীক্ষাগারে ১৫ হাজার ৪৩৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৩০টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৩ লাখ ৭৮ হাজার ৮১৯টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ৩ হাজার ২০০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২১ দশমিক ৮৭ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৪৮ শতাংশ।

এদিকে, শনাক্ত বিবেচনায় করোনাভাইরাসে মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। গত ৫ আগস্ট থেকে এই হার অপরিবর্তিত হয়েছে। অন্যদিকে করোনা আক্রান্তদের মধ্যে সুস্থতার হার আজকের দিনে ৫৭ দশমিক ৬৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৫৭ দশমিক ৫৩ শতাংশ। এই হারে প্রতিদিন কিছুটা পরিবর্তন এলেও তা ৫৭ শতাংশের আশপাশেই রয়েছে।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩৫ জন, বাকি ১১ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ২ হাজার ৯৫৩ জন পুরুষ, ৭৮৭ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ৯৬ শতাংশ, নারী ২১ দশমিক ১৪ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৪৪ জন হাসপাতালে ও দুই জন বাড়িতে মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ২২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৭ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ‍দুই জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী তিন জন, ২১ থেকে ৩০ বছর বয়সী একজন এবং ১১ থেকে ২০ বছর বয়সী একজন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৫১ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৫ জন (দশমিক ৯৪ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯২ জন (২ দশমিক ৪৬ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৩৭ জন (৬ দশমিক ৩৪ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫০৬ জন (১৩ দশমিক ৫৩ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ৫৭ জন (২৮ দশমিক ২৬ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ১ হাজার ৭৯৪ জন (৪৭ দশমিক ৯৭ শতাংশ)।

করোনা আক্রান্ত হয়ে সুস্থ করোনায় আক্রান্ত করোনায় মৃত্যু শনাক্ত স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর