Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ লাইন, টাওয়ারের কাছে ঘুড়ি না উড়াতে অনুরোধ


১৮ আগস্ট ২০২০ ১৯:৪২

ঢাকা: বিদ্যুতের লাইন, উপকেন্দ্র ও বৈদ্যুতিক টাওয়ারের কাছাকাছি ঘুড়ি না উড়াতে অনুরোধ জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। বৈদ্যুতিক লাইনে শর্ট সার্কিট হয়ে ট্রিপ হওয়া কিংবা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার মতো জনদুর্ভোগ এড়াতে এই অনুরোধ করা হয়েছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে এ অনুরোধ জানিয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে— বিদ্যুতের সঞ্চালন লাইনের আশপাশে ঘুড়ি উড়ানোর প্রবণতা বেড়েছে। ছোট-বড় বিভিন্ন আকৃতির ঘুড়ি উড়ানোর সময় বিদ্যুতের টাওয়ার বা বৈদ্যুতিক তারের সঙ্গে প্রায়ই সুতা আটকে যায়। এতে করে কয়েকটি বিদ্যুতের লাইন শর্ট-সার্কিট হয়ে ট্রিপ হয়েছে এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে জনদুর্ভোগ দেখা দিয়েছে।

সম্প্রতি যেসব বৈদ্যুতিক লাইনে এ ধরনের সমস্যা দেখা দিয়েছে তার মধ্যে রয়েছে— আশুগঞ্জ-সিরাজগঞ্জ ২৩০ কেভি লাইন, ঘোড়াশাল-আশুগঞ্জ ২৩০ কেভি লাইন, ঘোড়াশাল-আশুগঞ্জ ১৩২ কেভি লাইন, ভুলতা-আশুগঞ্জ ৪০০ কেভি লাইন, হরিপুর-নরসিংদী ১৩২ কেভি লাইন, কুমিল্লা (উত্তর)-চৌদ্দগ্রাম ১৩২ কেভি লাইন, ময়মনসিংহ-নেত্রকোনা ১৩২ কেভি লাইন, ময়মনসিংহ-কিশোরগঞ্জ ১৩২ কেভি লাইন।

মন্ত্রণালয় বলছে, শর্ট সার্কিট ছাড়াও ভেজা অবস্থায় মোটা সুতা বিদ্যুতের তারের সংস্পর্শে থেকে জনবসতি এলাকায় পড়লে বিদ্যুতায়িত হয়ে জীবন ও সম্পদের অনাকাঙ্ক্ষিত ক্ষতির আশঙ্কা থাকে। তাই বিদ্যুতের লাইন, উপকেন্দ্র ও বৈদ্যুতিক টাওয়ারের কাছাকাছি ঘুড়ি না উড়াতে সবার প্রতি অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

উপকেন্দ্র ঘুড়ি উড়ানো টপ নিউজ বৈদ্যুতিক টাওয়ার বৈদ্যুতিক লাইন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর