Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী জাপানের জেবিআইসি


১৮ আগস্ট ২০২০ ২০:৫৭

ঢাকা: বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জেবিআইসি)। প্রতিষ্ঠানটি এলএনজি টার্মিনাল, এলপিজি টার্মিনাল, গ্যাস পাইপ লাইন, বিদ্যুৎ উৎপাদন, গ্যাস মিটার, নবায়ন যোগ্য জ্বালানি, জলবিদ্যুৎ, জ্বালানি দক্ষতা, পাওয়ার সিস্টেম মাস্টার প্লান খাতে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

মঙ্গলবার (১৮ আগস্ট) বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় এই আগ্রহের কথা জানায় প্রতিষ্ঠানটির প্রতিনিধিরা। এ বিষয়ে মন্ত্রণালয়ে একটি সমঝোতা সইয়ের প্রস্তাবও পাঠিয়েছে তারা। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ তাদের জন্য প্রযোজ্য ক্ষেত্রে বিনিয়োগে একমতও প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

ভার্চুয়াল বৈঠকে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের পরিবেশ অত্যন্ত অনুকূল ও লাভজনক। সকল বৈদেশিক বিনিয়োগে রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদান করা হয়। এখানে ট্যাক্স হলিডেসহ নানাবিদ প্রণোদনার সুবিধা রয়েছে।’

বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করায় জেবিআইসিকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশে একটি ক্রমবর্ধমান অর্থনীতির দেশ। এ দেশের অর্থনীতির আকার দিনে দিনে বড় হচ্ছে। জাপান আমাদের পরীক্ষিত বন্ধু। এ ধরনের বিনিয়োগ আমাদের বন্ধনকে আরও সুদৃঢ় করবে।’

সমঝোতা সইয়ের বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘সেপ্টেম্বর মাসের শেষদিকে সমঝোতা স্মারক সই হতে পারে।’

ভার্চুয়াল আলোচনায় সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব এ কে এম ফজলুল হক, জেবিআই’র পরিচালক অকায়া ইয়োশিয়ো, উপপরিচালক মরিমতো সইচিরো ও লোন অফিসার আসাই মিঝোকি উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

আগহী জাপান জেবিআইসি বিদ্যু ও জ্বালানি খাত বিনিয়োগ

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর