Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাইয়ে সাব-রেজিস্ট্রি অফিসগুলো থেকে ৬৯০ কোটি টাকা রাজস্ব আদায়


১৮ আগস্ট ২০২০ ২১:২৬

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণের মধ্যেও আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের অধীন সারাদেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলো থেকে জুলাইয়ে ৬৮৯ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ১৬৭ টাকার রাজস্ব আদায় করেছে। যা জুনে আদায়কৃত রাজস্বের চেয়ে প্রায় ১৬০ কোটি টাকা বেশি। মঙ্গলবার (১৮ আগস্ট) নিবন্ধন অধিদফতরের মহাপরিদর্শক আইন ও বিচার বিভাগের সচিবকে পাঠানো এক চিঠিতে এ তথ্য জানান।

চিঠিতে বলা হয়, জুনে সাব-রেজিস্ট্রি অফিসগুলো রাজস্ব আদায় করেছিল ৫২৯ কোটি ৮১ লাখ ৫১ হাজার ৩৩৯ টাকা। আর জুলাইয়ে রাজস্ব আদায়ের পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে ৬৮৯ কোটি ৬৬ লাখ ৪৫ হাজার ১৬৭ টাকা। এই মাসে সর্বোচ্চ রাজস্ব আদায়কারী জেলাগুলো হলো- ঢাকা ১৭৫ কোটি ৯৫ লাখ ৭ হাজার টাকা, চট্টগ্রাম ৪৯ কোটি ৩ লাখ ৭৭ হাজার টাকা, নারায়ণগঞ্জ ৩৯ কোটি ২১ লাখ ৩৪ হাজার টাকা, গাজীপুর ৩৫ কোটি ৮১ লাখ ৭৬ হাজার টাকা, কুমিল্লা ২৩ কোটি ৯১ লাখ ৭৯ হাজার টাকা ও ময়মনসিংহ ২০ কোটি ৯৩ লাখ ৭১ হাজার টাকা।

অন্যদিকে দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলো গত ১ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত ২ লাখ ৭১ হাজার ৬৫৭টি দলিল রেজিস্ট্রি করেছে, যা জুন মাসে রেজিস্ট্রিকৃত দলিলের চেয়ে ২৩ হাজার ৮৭৭টি বেশি। জুন মাসে দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলো ২ লাখ ৪৭ হাজার ৭৮০টি দলিল রেজিস্ট্রি করে।

মহাপরিদর্শক চিঠিতে আরও জানান, জুলাই মাসে নিবন্ধন অধিদফতরের অধীন জেলা রেজিস্ট্রি ও সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে দায়িত্ব পালনকালে ৫০ জন কর্মকর্তা-কর্মচারী করোনা ভাইরাসজনিত রোগ কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছিলেন। যাদের বেশরিভাগই সুস্থ হয়ে উঠেছেন।

তিনি চিঠিতে উল্লেখ করেন, করোনা পরিস্থিতির মধ্যেও নিবন্ধন অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করে দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে বেগবান রেখেছেন।

৬৯০ কোটি আদায় রাজস্ব সাব-রেজিষ্ট্রি অফিস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর