Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জিয়াউর রহমান গুলি করে অনেক বাঙালিকে হত্যা করেছিল


৯ মার্চ ২০১৮ ১৯:৫৩

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অতীতের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, স্বাধীনতা যুদ্ধে আন্দোলনরত অনেক বাঙালিকে জিয়াউর রহমান গুলি করে হত্যা করেছিল।

শুক্রবার (৯ মার্চ) সন্ধ্যায় কেআইবি মিলনায়তনে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘দুঃখের বিষয় হলো তখন যদি পদক্ষেপ নিত তাহলে বহু আর্মি সৈনিককে বাঁচানো যেত। মেজর রফিক থেকে শুরু করে অনেকেই তখন বেরিয়ে আসতে শুরু করেছিল। ভাষণ শোনার সাথে সাথে বাঙালি যারা তারা বেরিয়ে আসতে শুরু করেছিল।’

‘বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন তা তারা শুনেছিল। এটা তাদের বইতেও লেখা আছে। এর পর আমাদের বাড়িতে হামলা করে। তাদের ওপর নির্দেশ ছিল প্রথমেই বঙ্গবন্ধুকে হত্যা করার। যেকোনো কারণেই হোক তাদের যে কমান্ডিং অফিসার ছিল তিনি স্টপ ফায়ারিং বলে থামিয়ে দেন। তারপর তো তাকে গ্রেফতার করা হয়। পাকিস্তানে প্রথমে তাকে আদমজী স্কুলে বন্দি করে রাখে’, বলেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, ‘২৬ তারিখে ইয়াহিয়া খান যে ভাষণ দিয়েছিলেন সেই ভাষণে বঙ্গবন্ধুকে দেশদ্রোহী হিসেবে ঘোষণা দিয়ে তার সাজা হবে সেই ঘোষণাও তিনি দিয়েছিলেন। আইয়ুব খানের ডায়েরিতে পাওয়া যায়, তিনি শুনেছেন কোর্টে ঢুকেই বঙ্গবন্ধু বলতেন, জয় বাংলাদেশ। বাংলাদেশ যে স্বাধীন হবে সেটা তিনি জানতেন।’

‘বঙ্গবন্ধুর মতো অসহযোগ আন্দোলন কেউ করতে পারেনি। ৩২ নম্বরের বাসা থেকে যে নির্দেশ আসত বাংলার মানুষ তা অক্ষরে অক্ষরে পালন করত। সামরিক শাসকদের সব নির্দেশনা উপেক্ষিত হতো। ইয়াহিয়া খান কী বলছে সেটা কেউ শুনত না। এমনকি টিক্কা খান যখন আসলো চিফ জাস্টিস তাকে শপথ পড়ায়নি। উচ্চ আদালত থেকে বাবুর্চি পর্যন্ত, তখন তো গ্যাসের চুলা ছিল না- লাকরির চুলা। তারা রান্না করবে না। বঙ্গবন্ধু নির্দেশ দেওয়ার পর ইয়াহিয়া খান গরম খাবার পেয়েছিল’, যোগ করেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এমএইচ/এটি

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু কোনোদিন আগাম কথা বলেননি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর