Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম বন্দরে জাহাজের ধাক্কায় কী-গ্যান্ট্রি ক্রেন ক্ষতিগ্রস্ত


২০ আগস্ট ২০২০ ২০:২৯

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরে জাহাজের ধাক্কায় কনটেইনার ওঠানামায় ব্যবহৃত একটি ‘কী-গ্যান্ট্রি ক্রেন’ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ওই জেটিতে পণ্য ওঠানামা স্বাভাবিক আছে বলে বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

বৃহস্পতিবার (২০ আগস্ট) দুপুর সোয়া ১২টার দিকে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন সচিব ওমর ফারুক। এতে জাহাজের কোনো ক্ষতি না হলেও কী-গ্যান্ট্রি ক্রেনটি অচল হয়ে পড়েছে এবং ওই ক্রেন দিয়ে এনসিটি-২ জেটিতে পণ্য ওঠানামা বন্ধ আছে বলেও তিনি জানিয়েছেন।

বন্দরের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এনসিটি-৫ জেটিতে ভেড়ানোর জন্য বর্হিনোঙ্গর থেকে ‘মাউন্ট ক্যামেরন’ নামে পণ্যবাহী কনটেইনার জাহাজটি নিয়ে আসছিলেন বন্দরের এক পাইলট। জোয়ারের সময় এনসিটি-২ জেটি অতিক্রম করতে গিয়ে জাহাজের ধাক্কা লাগে ওই জেটির কী-গ্যান্ট্রি ক্রেনের সঙ্গে। এতে ক্রেনের সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয় এবং অচল হয়ে পড়ে। পরে জাহাজটিকে অবশ্য নির্ধারিত জেটিতে ভেড়ানো হয়।

দুর্ঘটনার খবর পেয়ে চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান এবং সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণে বন্দরের ডক মাস্টারের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘তদন্ত কমিটি হয়েছে। তারা ক্ষয়ক্ষতি এবং দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে প্রতিবেদন দেবেন। এরপর পরবর্তী পদক্ষেপ নেওয়া  হবে। আপাতত গ্যান্ট্রি ক্রেনটি দিয়ে পণ্য ওঠানামার তো সুযোগ নেই। তবে ওই জেটিতে আরও দুটি গ্যান্ট্রি ক্রেন আছে। সেগুলো দিয়ে কাজ চলছে।’

কনটেইনার জাহাজের ধাক্কায় পণ্য ওঠানামা বন্দর কর্তৃপক্ষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর