Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভারত-বাংলাদেশ রেল যোগাযোগ নতুন সম্ভাবনা সৃষ্টি করছে’


২০ আগস্ট ২০২০ ২৩:৫০

ঢাকা: বাংলাদেশ ভারতের মধ্যে রেল যোগাযোগ দু’দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য উন্নয়নে নতুন সম্ভাবনা সৃষ্টি করেছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার (২০ আগস্ট) ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে তিনি এসব কথা বলেন।

ভারত ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, “রেল যোগাযোগ দেশ দু’টির মধ্যে যে নতুন সম্ভাবনা তৈরি করছে তার সুবিধা নিতে পারেন ব্যবসায়ীরা। কেননা রেলপথের মাধ্যমে কম খরচে এবং দ্রুত সময়ে পণ্য পরিবহন করা যায়। তাই এই সুযোগ উভয় দেশের ব্যবসায়ীরা কাজে লাগাতে পারেন।”

বিজ্ঞাপন

সেমিনারে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস বলেন, ‘বাংলাদেশ ও ভারতের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে অচিরেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষীয় চুক্তি স্বাক্ষর করা হবে। বিশ্বের অর্থনৈতিক পরিস্থিতি পরিবর্তনের ফলে ভারত ও বাংলাদেশে বিনিয়োগের বড় সুযোগ সৃষ্টি হচ্ছে। এ সুযোগ নিজেদের স্বার্থেই উভয় দেশকে কাজে রাগাতে হবে।’ এ সময় তিনি বাংলাদেশের সাথে সহযোগিতা এবং যৌথ উদ্যোগের সুযোগগুলো অনুসন্ধানের জন্য ব্যবসায়ী নেতাদের প্রতিও আহ্বান জানিয়েছেন।

সেমিনারে ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি আবদুল মাতলুব আহমেদ বলেন, ‘পারস্পরিক আস্থা ও সহযোগিতার মাধ্যমে উভয় দেশ যেসব নতুন সুযোগ পেয়েছে তা কাজে লাগানো প্রয়োজন।’ এসময় তিনি শক্তিশালী বাণিজ্য নেটওয়ার্ক গড়ে তুলতে দক্ষিণ এশীয় অঞ্চলে আরও বিনিয়োগ, সংহতি, সক্ষমতা বৃদ্ধি এবং জ্ঞান বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

বিজ্ঞাপন

নতুন সম্ভাবনা বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ব্যবসা-বাণিজ্য ভার্চুয়াল সেমিনার রেল যোগাযোগ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর