Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একাদশে ভর্তি: প্রথম ধাপে আবেদন সাড়ে ১৩ লাখ শিক্ষার্থীর


২১ আগস্ট ২০২০ ০৯:০৮

ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমের প্রথম ধাপের অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। এ বছরের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ প্রায় ১৭ লাখ শিক্ষার্থীর মধ্যে এই ধাপে কলেজে ভর্তি হওয়ার জন্য আবেদন করেছে প্রায় সাড়ে ১৩ লাখ শিক্ষার্থী। অর্থাৎ প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদনই করেনি প্রথম ধাপে। তাদের জন্য পরবর্তী সময়ে আরও দুই ধাপে আবেদনের সুযোগ থাকছে।

গত ৯ আগস্ট ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন অনলাইনে আবেদন জমা নেওয়ার কার্যক্রম শুরু হয়েছিল। সে কার্যক্রম শেষ হয়েছে বৃহস্পতিবার (২০ আগস্ট) রাত ১১টা ৫৯ মিনিটে। ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, প্রথম ধাপে ১৩ লাখ ৫০ হাজারের সমান্য কিছু বেশি শিক্ষার্থী একাদশে ভর্তির জন্য আবেদন করেছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য এবার অনলাইনে কমপক্ষে পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দক্রমে দিয়ে আবেদনের সুযোগ ছিল। আসন সংখ্যা অনুযায়ী ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তির জন্য মনোনয়ন দেওয়া হবে।

প্রথম ধাপে কলেজ পাওয়া শিক্ষার্থীদের নাম ও প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হবে ২৫ আগস্ট। সেই তালিকা অনুযায়ী শিক্ষার্থীরা কলেজ নিশ্চায়ন করতে পারবে। এরপর দ্বিতীয় ধাপে আবেদন নেওয়া হবে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর এবং তৃতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে ৭ ও ৮ সেপ্টেম্বর। এরপর ভর্তির নিশ্চয়ন, মাইগ্রেশনের কাজ শেষে আগামী ১৩ থেকে ১৫ সেপ্টেম্বর ভর্তির কাজটি শেষ করা হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ধাপে যারা আবেদন করতে চায়, তাদের www.xiclassadmission.gov.bd ওয়েবসাইট থেকে আবেদন করতে হবে। আর ভর্তি আবেদনের ফির নগদ, সোনালী ব্যাংক, টেলিটক ও বিকাশের মাধ্যমে টাকা পরিশোধের সুযোগ থাকবে।

গত কয়েক বছর ধরে পরীক্ষার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হলেও এ বছর করোনাভাইরাসের কারণে সেই ধারাবাহিকতায় ছেদ পড়ে। শেষ পর্যন্ত গত ৩১ মে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়।

একাদশে ভর্তি এসএসসি উত্তীর্ণ টপ নিউজ প্রথম ধাপের আবেদন


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর