Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাতেই ঢাকায় ফিরছেন রায়হান কবীর


২২ আগস্ট ২০২০ ০০:৩২

ঢাকা: রাতেই দেশে ফিরছেন মালয়েশিয়ায় গ্রেফতার বাংলাদেশি যুবক রায়হান কবীর। স্থানীয় সময় রাত ১১টায় মালয়েশিয়া পুলিশ তাকে বিমানবন্দরে পৌঁছে দেয়। বাংলাদেশ সময় রাত ১২টা ৫৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছানোর কথা রায়হানের।

এর আগে, মালয়েশিয়ার গণমাধ্যমকে দেশটির ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক খায়রুল দিজাইমি দাউদ জানিয়েছেন রায়হানকে শুক্রবার রাত ৯টায় বিমানবন্দরে নেওয়া হবে।

রায়হানের আইনজীবী সুমিতা শান্তিনি কিষনা গণমাধ্যমকে জানিয়েছিলেন, শুক্রবার রাতে পুত্রজায়া ইমিগ্রেশন অফিস থেকে রায়হানকে সরাসরি বিমানবন্দরে নেওয়া হবে। তার আগে রায়হানের করোনা পরীক্ষা করা হয়। সেখানে নেগেটিভ রিপোর্ট আসে। এরপর বাংলাদেশ হাইকমিশনের সহায়তায় বিমানের টিকেট করা হয়। বিমানবন্দরে পাঠানোর আগে রায়হানের জিনিসপত্র ব্যাগে করে সেখানে আনা হয়।

করোনাভাইরাস মহামারি শুরু হলে অভিবাসীদের প্রতি মালয়েশিয়া সরকারের আচরণ নিয়ে গণমাধ্যমে কথা বলায় গত ২৪ জুলায় বাংলাদেশি নাগরিক রায়হান কবীরকে গ্রেফতার করে মালয়েশিয়ার পুলিশ। টানা ১৪ দিন জিজ্ঞাসাবাদের পর গত ৬ আগস্ট পুলিশ তাকে আদালতে হাজির করা হয়। পুলিশ আরও ১৪ দিনের রিমান্ড চাইলে আদালত ১৩ দিনের রিমান্ড মঞ্জুর করে। বুধবার (১৯ আগস্ট) তার রিমান্ড শেষ হয়।

লকডাউন চলাকালে মালয়েশিয়ায় থাকা প্রবাসী শ্রমিকদের দেশটির সরকারের ‘নিপীড়নমূলক’ আচরণের কথা গত ৩ জুলাই আন্তজার্তিক গণমাধ্যম আল জাজিরাকে জানান। আল জাজিরা তাদের ইংরেজি অফিসিয়াল ইউটিউব চ্যানেল ‘লকডআপ ইন মালয়েশিয়ান লকডাউন-১০১ ইস্ট’ শীর্ষক অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে।

ওই প্রতিবেদনে মালয়েশিয়ায় থাকা অভিবাসী শ্রমিকদের ওপর মানবাধিকার লঙ্ঘনের চিত্র তুলে ধরা হয়। আল-জাজিরায় প্রকাশিত ওই প্রতিবেদনে করোনাভাইরাস মহামারি চলাকালে অভিবাসীদের আটক ও জেলে পাঠানোর মাধ্যমে মালয়েশিয়া সরকার বৈষম্যমূলক আচরণ করছে বলে বক্তব্য দেন রায়হান কবীর। এতে ক্ষুব্ধ হয়ে পুলিশ তাকে গত ২৪ জুলাই গ্রেফতার করে।

অভিবাসন নিয়ে বাংলাদেশে কাজ করা সংগঠনগুলো ওই ঘটনার তীব্র প্রতিবাদ জানায় এবং রায়হানের মুক্তির দাবিতে পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে তারা যৌথ চিঠি লেখেন। অভিবাসন নিয়ে কাজ করা বাংলাদেশে ২১ সংগঠনসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন হিউম্যান রাইটস্ ওয়াচ, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও এই গ্রেফতারের নিন্দা জানায়।

গ্রেফতারের আগে রায়হান এক ভিডিও বার্তায়ও বলেছিলেন, তিনি কোনো অপরাধ করেননি। তিনি যা বলেছেন তা মিথ্যা নয়। প্রবাসীদের ওপর চরম বৈষম্য ও নিপীড়নের কথা তিনি বলেছেন।

তিনি আরও বলেছিলেন, বিদেশে থাকা সব প্রবাসী কর্মী ভালো থাকুন এবং সম্মান নিয়ে বাস করুন। ওই ভিডিওতে তিনি বাংলাদেশের সকলস্তরের নাগরিককে পাশে চেয়েছিলেন।

মালয়েশিয়ায় গ্রেফতার রায়হান কবীর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর