Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উন্নত চিকিৎসার্থে জার্মানিতে নাভালনি


২২ আগস্ট ২০২০ ১৫:১৩

সাইবেরিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সি নাভালনিকে উন্নত চিকিৎসার জন্য জার্মানিতে নেওয়া হয়েছে। খবর আল জাজিরা।

এর আগে, প্রাথমিকভাবে সংকটাপন্ন শারীরিক অবস্থায় রুশ চিকিৎসকরা নাভালনিকে জার্মানি নেওয়ার অনুমতি না দিলেও, জার্মান চিকিৎসকদের মতামতের ভিত্তিতে পরে তারা রাজি হয়েছেন।

এ ব্যাপারে চিকিৎসকরা প্রথমে বলেছিলেন, নাভালনি অনেকটাই অসুস্থ। এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার মতো শারীরিক অবস্থা তার নেই। পরে শুক্রবার (২১ আগস্ট) চিকিৎসকদের তরফ থেকে বলা হয়েছে, নাভালনিকে জার্মানিতে নিতে চাইলে তাদের কোনো আপত্তি নেই।

এদিকে, সাইবেরিয়ার ওমস্ক শহরের একটি হাসপাতালে চিকিৎসাধীন নাভালনির অবস্থা গতরাতে কিছুটা উন্নতি হলেও তিনি এখনও শঙ্কামুক্ত নন বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনি বৃহস্পতিবার (২০ আগস্ট) থেকেই কোমায় আছেন। ওইদিন সকালে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে চা পানের পর থেকেই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। বিমানটি সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করার পর তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়। নাভালনিকে চায়ের সঙ্গে বিষ প্রয়োগ করা হয়েছে বলে তার পরিবার ও মিত্রদের পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে।

এ ব্যাপারে রুশ চিকিৎসকরা জানিয়েছেন, নাভালনির দেহে কোনো বিষ পাওয়া যায়নি। যদিও, স্বাস্থ্য কর্মকর্তারা নাভালনির পোশাক, ত্বক এবং চুলে শিল্প কারখানায় ব্যবহার হয় এমন রাসায়নিক পাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার পর শুক্রবার (২১ আগস্ট) চিকিৎসকরা জানান, নাভালনির শরীরে পরিপাক ক্রিয়াজনিত সমস্যা ধরা পড়েছে। রক্তে চিনির পরিমাণ কমে যাওয়ার কারণে এমন হয়ে থাকতে পারে।প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার পর শুক্রবার (২১ আগস্ট) চিকিৎসকরা জানান, তার শরীরে পরিপাক ক্রিয়াজনিত সমস্যা ধরা পড়েছে। রক্তে চিনির পরিমাণ কমে যাওয়ার কারণে এমন হয়ে থাকতে পারে।

অন্যদিকে, নাভালনির স্ত্রী তাকে জার্মানি নেওয়ার জন্য প্রেসিডেন্টের কাছে আবেদন করেন। পরে, জার্মান চিকিৎসকদের আশ্বাসে তাকে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়।

পাশাপাশি, বার্লিনভিত্তিক দ্য সিনেমা ফর পিস ফাউন্ডেশনের একটি এয়ার অ্যাম্বুলেন্সে করে শনিবার (২২ আগস্ট) ওমস্ক থেকে বার্লিনে পৌঁছার কথা রয়েছে তার।

আলেক্সি নাভালনি জার্মানি টপ নিউজ রাশিয়া সাইবেরিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর