Wednesday 16 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাভালনিকে ‘সম্ভবত’ বিষ প্রয়োগ করা হয়েছিল


২৫ আগস্ট ২০২০ ১৩:১২

গুরুতর অসুস্থ রাশিয়ার বিরোধীদলীয় নেতা অ্যালেক্সি নাভালনির চিকিৎসায় নিয়োজিত জার্মানির চিকিৎসকরা বলেছেন, তাকে সম্ভবত বিষপ্রয়োগ করা হয়েছিল। খবর বিবিসি।

এক বিবৃতিতে প্রকাশ বার্লিনের শ্যারিটি হাসপাতাল বলেছে, রোগীকে পর্যবেক্ষণ ও তার চিকিৎসা সম্পর্কিত প্রমাণ থেকে ধারণা পাওয়া গেছে কোলনেস্টেরেইস ইনহিবিটরস গ্রুপের একটি উপাদানের মাধ্যমে তাকে বিষপ্রয়োগ করা হয়েছিল।

কিন্তু, নাভালনিকে আগে চিকিৎসা দেওয়া রাশিয়ার চিকিৎসকরা বলেছেন, তার শরীরে এ উপদানের উপস্থিতি ছিল না।

এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক নাভালনি বৃহস্পতিবার দেশটির একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সাইবেরিয়ার ওমস্ক থেকে রাজধানী মস্কো যাওয়ার পথে অসুস্থ হয়ে পড়েন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, নাভালনি ফ্লাইটের ভিতরে যন্ত্রণায় মোচড়াচ্ছেন।

নাভালনি সমর্থকদের ধারণা, ওমস্ক বিমানবন্দরে চা পান করার আগেই তার পানীয়তে বিষ মিশিয়ে দেওয়া হয়েছিল।

অসুস্থ নাভালনিকে নিয়ে তার ফ্লাইট সাইবেরিয়ার ওমস্কে জরুরি অবতরণ করে। ওই শহরেরই একটি হাসপাতালে তাকে প্রথম চিকিৎসা দেওয়া হয়েছিল।

গত সপ্তাহে আরেক বিবৃতিতে তার চিকিৎসকরা জানিয়েছিলেন, রক্তের চিনির মাত্রা কমে যাওয়ায় বিপাকীয় ব্যাধিতে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন নাভালনি।

এরপর শনিবার (২২ আগস্ট) সকালে নাভালনিকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্স বার্লিনে গিয়ে পৌঁছায়। তাক পরীক্ষার পর নিজেদের বিবৃতিতে জার্মানির চিকিৎসকরা বলেছেন, অবস্থা গুরুতর হলেও প্রাণ সংশয়ের কোনো আশঙ্কা নেই। প্রকৃত উপাদানটি এখনও শনাক্ত হয়নি। ব্যাপকভাবে পরীক্ষা শুরু হয়েছে। স্বনির্ভর বিভিন্ন গবেষণাগারে করা বেশ কয়েকটি পরীক্ষায় বিষের প্রভাবের প্রমাণ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

পরীক্ষাগুলোর ফলাফল এখনও পুরোপুরি পরিষ্কার হয়নি বলে বিবৃতিতে বলা হয়েছে। নাভালনির স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জার্মান চিকিৎসক দল।

অ্যালেক্সি নাভালনি ওমস্ক জার্মানি বার্লিন রাশিয়া সাইবেরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর