Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা সংকট সমাধানে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার: ওবায়দুল কাদের


২৫ আগস্ট ২০২০ ১৪:০২

ঢাকা: রোহিঙ্গা সংকট সমাধানে সরকার কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন,  ‘এ সংকটে আমাদের পরিবেশ ও পর্যটন খাত ক্ষতিগ্রস্থ হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের আগ্রহ কমে গেলে ১২ লাখ অতিরিক্ত মানুষের বোঝা বাংলাদেশে কীভাবে বহন করবে? এ বিষয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি।’

মঙ্গলবার (২৫ আগস্ট)  সকালে কুমিল্লা জোন, বিআরটিএ এবং বিআরটিসি’র কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। তিনি তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মতবিনিময় সভায় যুক্ত হন।

জনস্বার্থে এবং বিদ্যমান পরিস্থিতি বিবেচনা করে শর্ত সাপেক্ষে গণপরিবহনের পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার বিষয়টি নিয়ে সরকার চিন্তা করছে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। তিনি বলেন, পরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক এবং দাঁড়িয়ে কোনভাবেই যাত্রী নেয়া যাবে না। সিটে বসে যাত্রীদের ভ্রমণ করতে হবে।

মালিক-শ্রমিকদের সঙ্গে আলোচনার পর এ বিষয়ে প্রধানমন্ত্রী এবং কেবিনেট সচিবের সঙ্গে কথা বলে শীঘ্রই এবিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেয়া হবে বলেও জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে গণপরিবহনে আগের ভাড়ায় ফিরে যাবার সিদ্ধান্তও আসতে পারে।

ওবায়দুল কাদের বলেন, দেশে করোনার সংক্রমণ একটি নির্দিষ্ট পর্যায়ে রয়েছে। প্রতিদিনই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা একটি ট্রেন্ড ধরে চলছে। বাড়ছেও না,কমছেও না। বিশ্বের অনেক দেশের সঙ্গে তুলনা করলে বাংলাদেশের অবস্থান  তুলনামূলক ভালো, তবে তা নিয়ে আত্মতুষ্টির সুযোগ নেই। অধিকাংশ মানুষ মাস্ক পরছে না, এ ধরনের অবহেলা ভয়ংকর ঝুঁকি বাড়াতে পারে। তাই নিজের এবং অন্যদের স্বাস্থ্য ঝুঁকি এড়াতে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

তিনি বলেন, আপনারা জানেন, রোহিঙ্গা সংকট সমাধানে সরকার কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। লাখ লাখ রোহিঙ্গাকে দেশে আশ্রয় দিয়ে দেশরত্ন শেখ হাসিনা যে উদারতার পরিচয় দিয়েছেন তা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।  রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে কূটনৈতিক তৎপরতা জোরদার করার পাশাপাশি ভাসানচরের পুর্নবাসনের প্রস্তুতিও চলছে। নিজ দেশের নাগরিকদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

ওবায়দুল কাদের রোহিঙ্গা সংকট


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর