Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯ – ৪ হাজার মৃত্যু দেখল বাংলাদেশ


২৫ আগস্ট ২০২০ ১৬:৫১

বৈশ্বিক মহামারি কোভিড-১৯ (নভেল করোনাভাইরাসে) এ বাংলাদেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় ৪৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৫ আগস্ট) পর্যন্ত দেশের মোট করোনায় মৃত্যু দাঁড়াল চার হাজার ২৮ জনে।

একই সময়ে, দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫৪৫ জন। বাংলাদেশে সর্বমোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৯৯ হাজার ৬২৮ জনে।

পাশাপাশি, সর্বশেষ সরকারি হিসাবে তিন হাজার ৮৮১ জন করোনা থেকে সেরে উঠেছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে নিয়মিত জীবনে ফিরলেন এক লাখ ৮৬ হাজার ৯৫৬ জন।

মঙ্গলবার (২৫ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৯১টি পরীক্ষাগারে ১৪ হাজার ৭৮৮টি নমুনা সংগ্রহ করা হয়েছে। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ১৫৩টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৪ লাখ ৭০ হাজার ১৯১টি।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ২ হাজার ৫৪৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৭ দশমিক ৯৮ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৩৮ শতাংশ।

এদিকে, করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত বিবেচনায় এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩২ জন, বাকি ১৩ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ১৬৯ জন পুরুষ, ৮৫৯ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ৬৭ শতাংশ, নারী ২১ দশমিক ৩৩ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৪৪ জন হাসপাতালে ও একজন বাড়িতে মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ২৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১০ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ছয় জন এবং একজন করে রয়েছেন ৩১ থেকে ৪০ ও ২১ থেকে ৩০ বছর বয়সী।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৪৭ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৫ জন (দশমিক ৮৭ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯৬ জন (২ দশমিক ৩৮ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৫০ জন (৬ দশমিক ২১ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫৩৯ জন (১৩ দশমিক ৩৮ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ১১৫ জন (২৭ দশমিক ৬৮ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ১ হাজার ৯৭৪ জন (৪৯ দশমিক ০১ শতাংশ)।

সুস্থতার হার বাড়ছে

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তুলনায় এই ভাইরাসে আক্রান্তদের সুস্থ হওয়ার হার বাড়ছে। গত কয়েকদিন ধরেই প্রতিদিন যে পরিমাণ মানুষ করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন, তার চেয়ে বেশি মানুষ সুস্থ হয়ে উঠছেন। স্বাস্থ্য অধিদফতরের আজকের তথ্যও বলছে, শনাক্তের চেয়ে সুস্থ হওয়ার সংখ্যা দেড় গুণেরও বেশি। এ কারণে সার্বিকভাবে শনাক্ত বিবেচনায় সুস্থতার হারও বাড়ছে।

স্বাস্থ্য অধিদফতরের মঙ্গলবারের বিজ্ঞপ্তি অনুযায়ী, বর্তমানে শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬২ দশমিক ৩৩ শতাংশ। এর আগে ৪ আগস্ট থেকেই সুস্থতার হার ছিল ৫৭ শতাংশের ঘরে। সবশেষ ১৮ আগস্ট এই হার ছিল ৫৭ দশমিক ৬৭ শতাংশ। এরপর গত এক সপ্তাহে দিনে সুস্থতার হার প্রায় ৫ শতাংশ বাড়লো।

কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস বাংলাদেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর