Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘২০৪১ সালে ১৭ শতাংশ বিদ্যুৎ আসবে নবায়নযোগ্য জ্বালানি থেকে’


২৫ আগস্ট ২০২০ ২৩:১০

ঢাকা: পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান অুনযায়ী ২০৪১ সালের মধ্যে দেশে উৎপাদিত বিদ্যুতের ১৭ শতাংশই নবায়নযোগ্য জ্বালানি থেকে আসবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, নেট মিটারিং গাইডলাইন সোলার রুফটপ ব্যবহার করতে গ্রাহকদের উৎসাহিত করবে।

মঙ্গলবার (২৫ আগস্ট) যুক্তরাজ্যের প্রশান্ত মহাসাগরীয় ও পরিবেশ বিষয়ক মন্ত্রী লর্ড জ্যাক গোল্ডস্মিথের সঙ্গে এক ভার্চুয়াল আলোচনায় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে সোলার হোম সিস্টেম আছে ৫৮ লাখ। অফ-গ্রিড এলাকা আলোকিত করতে সোলার হোম সিস্টেম গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশ সবসময় পরিবেশবান্ধব উন্নয়নকে অগ্রগতি দেয় জানিয়ে গোল্ডস্মিথকে প্রতিমন্ত্রী জানান, নাবায়নযোগ্য জ্বালানির প্রসারে প্রণোদনা দেওয়া হচ্ছে।

এর বাইরে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। নবায়নযোগ্য জ্বালানি, জ্বালানি ব্যবহারের প্রযুক্তি ও কৌশল, জ্বালানি প্রযুক্তি, পদ্ধতি, সেবা ও নীতি  নিয়ে গবেষণা এবং জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ নিয়ে আলোচনা করে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রযুক্তিগত সহযোগিতাকে আমরা আন্তরিকভাবে স্বাগত জানাব।

এ সময় তিনি যুক্তরাজ্যের সরকারি-বেসরকারি কোম্পানিকে ক্লিন এনার্জি বিস্তারে বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান। বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলোও তুলে ধরেন তিনি।

আলোচনায় লর্ড জ্যাক গোল্ডস্মিথ বলেন, ক্লিন এনার্জি বিস্তারে একসঙ্গে কাজ করা যেতে পারে। অফশোর উইন্ডসহ নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনা খুঁজে বের করতে কর্মকর্তারা আলোচনা অব্যাহত রাখবেন। এ খাতে অর্থায়নেও আমরা আগ্রহী। ভবিষ্যৎ জ্বালানি ব্যবস্থা নিয়ে বিচক্ষণতার সঙ্গে এগুনো উচিত।

বিজ্ঞাপন

ভার্চুয়াল এই দ্বিপাক্ষিক আলোচনা সভায় অন্যান্যের মাঝে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও ডিএফআইডি বাংলাদেশের প্রধান যুডিথ হারবার্টসন সংযুক্ত ছিলেন।

ফাইল ছবি

নবায়নযোগ্য জ্বালানি নসরুল হামিদ বিদ্যুৎ প্রতিমন্ত্রী লর্ড জ্যাক গোল্ডস্মিথ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর