Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২০৪১ সালের আগেই বাংলাদেশ সমৃদ্ধ দেশে পরিণত হবে: কৃষিমন্ত্রী


২৬ আগস্ট ২০২০ ০৩:৪৪

ঢাকা: দেশের চলমান অগ্রগতি ধরে রাখতে পারলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ ‍উন্নত দেশে পরিণত হবে বলে আশাবাদ জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, দেশে উন্নয়নের অগ্রযাত্রা সূচিত হয়েছে, বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে সংযুক্ত হয়েছে। এই ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে। আমার মনে হয় আমাদের যে লক্ষ্য ২০৪১ সালের, তার আগেই বাংলাদেশ সমৃদ্ধশালী দেশে পরিণত হবে।

মঙ্গলবার (২৫ আগস্ট) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত শোক দিবসের এক আলোচনায় তিনি এ কথা বলেন। এতে আরও উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, কৃষি মানে শুধু ভাত নয়। মাছ, মাংস ও পুষ্টি। বর্তমান সরকারেরও অন্যতম লক্ষ্য পুষ্টি নিরাপত্তা নিশ্চত করা। কৃষির বাণিজ্যিকীরণ ও আধুনিকীরণের চেষ্টা চলছে। আমরা কৃষিকে যান্ত্রিকীকরণ করব। কৃষিকে বহুমুখীকরণ করে লাভজনক করতে হবে, যাতে দেশের ৬০ ভাগ মানুষ যারা গ্রামে বাস করেন, তাদের জীবনমানের উন্নয়ন ঘটে।

কৃষিমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ড ইতিহাসের নির্মম হত্যাকাণ্ড। এর আগে রাজনৈতিক হত্যাকাণ্ডে পরিবারসহ কাউকে হত্যা করা হয়নি। মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল। মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি, যারা পরাজয়কে মেনে নিতে পারেনি, তার সঙ্গে একটি আন্তর্জাতিক চক্র, যারা যুদ্ধের সময় পাকিস্তানকে সহায়তা করেছে, তারাই সম্মিলিতভাবে বঙ্গবন্ধুকে হত্যা করেছে। স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধু একটি অসাম্প্রাদায়িক, গণতান্ত্রিক, ন্যায় ও সমতার ভিত্তিতে বাংলাদেশ গড়তে চেয়েছিলেন। ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে একাত্তরের পরাজিত শক্তি ও যুদ্ধাপরাধীরা বাংলাদেশকে, এ দেশের স্বাধীনতা ও অস্তিত্বকে ধ্বংস করতে চেয়েছিল।  বঙ্গবন্ধুকে হত্যা করে বঙ্গবন্ধুর সেই আদর্শ ও চেতনাকে, বাঙালির আত্মাকে হত্যা করতে চেয়েছিল ষড়যন্ত্রকারীরা। সেখানেই থেমে থাকেনি তারা, এখনও বঙ্গবন্ধুর আদর্শ ও চেতনাকে বার বার হত্যার চেষ্টা করছে ষড়যন্ত্রকারীরা।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সভাপতি মো. হামিদুর রহমানের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নির্বাহী সাধারণ সম্পাদক বদিউজ্জামান বাদশা, জাতীয় সংসদ সদস্য হোসনে আরা, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, একুশে পদকপ্রাপ্ত কৃষিবিদ ড. জাহাঙ্গীর আলমসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

উন্নত দেশ কৃষি কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ষড়যন্ত্র সমৃদ্ধ দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর