Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা প্রতিরোধে উদ্যোগের আহ্বান কিমের


২৬ আগস্ট ২০২০ ১৩:৩৮

নভেল করোনাভাইরাস প্রতিরোধে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। খবর কেসিএনএ।

বুধবার (২৬ আগস্ট) রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কেসিএনএ জানায়, দেশটির ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর এক বর্ধিত সভায় কোভিড-১৯ মহামারির পাশাপাশি দেশটিতে আঘাত হানাতে যাওয়া টাইফুন ‘বাভি’ নিয়েও আলোচনা হয়।

সম্প্রতি সীমান্ত বন্ধ থাকায় ও বন্যার ক্ষয়ক্ষতির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তর কোরিয়া। এরপর করোনা মহামারি দেশটির অর্থনীতির ওপর বাড়তি চাপ তৈরি করছে বলে কেসিএনএর ওই প্রতিবেদনে বলা হয়েছে।

কেসিএনএ বলছে, মহামারি প্রতিরোধে মারাত্মক করোনাভাইসরাসের প্রবেশ পথগুলো পরীক্ষা করার জন্য যে জরুরি ব্যবস্থা নেওয়া হয়েছে তাতে কিছু ত্রুটি পাওয়া গেছে বলে পলিটব্যুরোর মূল্যায়নে উঠে এসেছে।

অন্যদিকে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, এ পর্যন্ত কোনো করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানায়নি উত্তর কোরিয়া। কিন্তু, গত মাসে কিম জং উন করোনাভাইরাস দেশে প্রবেশ করে থাকতে পারে এমন মন্তব্য করে লকডাউন জারি করেছিলেন।

ওই সময় দেশটিতে এক ব্যক্তির মধ্যে করোনাভাইরাসের লক্ষণ দেখা গিয়েছিল। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, পরে পরীক্ষায় ওই ব্যক্তির শরীরে ভাইরাসের উপস্থিতির প্রমাণ মেলেনি।

পাশাপাশি, উত্তর কোরিয়ার কাসং শহরে করোনভাইরাস আক্রান্ত বলে সন্দেহভাজন এক রোগীর খোঁজ পাওয়ার পর সেখানে লকডাউন জারি করা হয়েছিল। তিন সপ্তাহ পর চলতি মাসে কিম ওই লকডাউন তুলে নিয়েছেন।

এছাড়াও, পলিটব্যুরোর ওই বৈঠকে আসন্ন টাইফুন ‘বাভি’ নিয়েও আলোচনা হয়। ‘বাভি’র তাণ্ডব থেকে মানুষ ও ফসল রক্ষার জন্য নেওয়া রাষ্ট্রীয় জরুরি পদক্ষেপগুলো পর্যালোচনা করা হয়। ভারি বৃষ্টিপাত ও বন্যার কারণে ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার জনবিচ্ছিন্ন এই রাষ্ট্রটিতে খাদ্য সরবরাহ নিয়ে উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।

ওই বৈঠক থেকে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি জানিয়েছে, আগামী বছর নতুন একটি পঞ্চবার্ষিক পরিকল্পনার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য দলীয় কংগ্রেস আয়োজন করবে তারা।

উত্তর কোরিয়া কিম জং উন নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর