Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সেপ্টেম্বর পর্যন্ত ঋণের কিস্তি না দিলেও খেলাপি হবে না’


২৬ আগস্ট ২০২০ ২০:৪০

ঢাকা: আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকরা আগামী সেপ্টেম্বর পর্যন্ত ঋণের কিস্তি পরিশোধ না করলেও খেলাপি দেখানো যাবে না। বুধবার (২৬ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. জুলকার নায়েনের সই করা প্রজ্ঞাপনটি সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের অর্থনীতিতে করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব বিবেচনায় ঋণ শ্রেণিকরণের বিষয়ে কিছু শিথিলতা আনা হয়েছিল। এখনও কোভিড-১৯ এর কারণে ঋণগ্রহীতার পক্ষে স্বাভাবিক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করা সম্ভব হচ্ছে না। তাই ব্যবসা-বাণিজ্যের ওপর কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব মোকাবিলায় কিছু নির্দেশনা অনুসরণের পরামর্শ দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, পূর্বঘোষিত নির্দেশনা অনুযায়ী ৩০ জুন পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের খেলাপি না দেখানোর নির্দেশনা দেওয়া হয়। নতুন সার্কুলারে এই সময়সীমা আরও তিন মাস বাড়ানো হয়েছে। বর্ধিত সময় অনুযায়ী চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এই সুবিধা বহাল থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়, গত জানুয়ারি থেকে অগামী সেপ্টেম্বর পর্যন্ত যত সংখ্যক কিস্তি বকেয়া থাকবে সমসংখ্যক কিস্তি বাড়িয়ে পরিষদ সচিবের কাছে প্রণয়ন করতে হবে। এই সময়ে কোন দণ্ড, সুদ বা অতিরিক্ত ফি আরোপ করা যাবে না।

ঋণ কিস্তি কোভিড-১৯ খেলাপি টপ নিউজ বাংলাদেশ ব্যাংক সেপ্টেম্বর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর