Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাধ্যমিক ও ইবতেদায়ি-দাখিলে বিনামূল্যের বইয়ে খরচ ২৭৩ কোটি


২৬ আগস্ট ২০২০ ২২:৫৮

ঢাকা: বরাবরের মতো আসছে বছরেও প্রথম দিনে শিশুদের হাতে নতুন বই তুলে দেবে সরকার। সে জন্য ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি ও দাখিল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ ও বাঁধাই সংক্রান্ত প্রকল্পের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর আওতায় ১৮ কোটি ৭৭ লাখ ৩১ হাজার ১৪৭টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহে ব্যয় ধরা হয়েছে ২৭৩ কোটি ৮৫ লাখ ৮৯ হাজার ২৭৯ টাকা।

বুধবার (২০ আগস্ট) সচিবালয়ে জুম অ্যাপের মাধ্যমে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বৈঠকে মোট ছয়টি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি ও দাখিল স্তরের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই সরবরাহের দুইটি দরপ্রস্তাব ছিল। একই প্রকল্পের আওতায় বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণ কাগজ ও আর্ট কার্ড কেনার আরেকটি দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, বছরের প্রথম দিনে শিশুদের হাতে নতুন পাঠ্যপুস্তক যথাসময়ে বিনামূল্যে বিতরণের জন্য ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি ও দাখিল স্তরের জন্য প্রথম প্রস্তাবে ৬ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার ৭৬৭ বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৬৮ কোটি ১ লাখ ৫ হাজার ৮৫৩ টাকা।

প্রকল্পের বিস্তারিত তুলে ধরে তিনি বলেন, ই-জিপি পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে ৭৫টি লটে ৮২টি প্রতিষ্ঠানের ৮২৭টি দরপত্র জমা পড়ে এবং ৮২৪টি দরপত্র রেসপনসিভ হয়। তবে ৭৫টি দরপত্র রেসপনসিভ হওয়ায় সর্বনিম্ন দরদাতার উদ্ধৃত দর দাফতরিক প্রাক্কলিত দরের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে কম হওয়ায় পিপিআর, ২০০৮-এর বিধি ২৭(২) অনুযায়ী দরদাতার কার্য সম্পাদন জামানত ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করা হয়েছে।

একই প্রকল্পে ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি, দাখিল, এসএসসি ও দাখিল ভোকেশনাল এবং কারিগরি (ট্রেড বই) স্তরের জন্য ১২ কোটি ২০ লাখ ৭৪ হাজার ৩৮০টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। এর জন্য ই-জিপি পদ্ধতিতে দরপত্র আহ্বান করলে ২১০টি লটে দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ২০৫ কোটি ৮৪ লাখ ৮৩ হাজার ৪১৬ টাকা।

এছাড়া বৈঠকে ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ভার্সন) স্তরের বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ১২ হাজার মেট্রিক টন মুদ্রণ কাগজ এবং ১৩শ মেট্রিক টন আর্ট কার্ড কেনার দরপ্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ১৪টি লটের বিপরীতে টিইসি’র সুপারিশ করা রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের কাছ থেকে ৯০ কোটি ৩ লাখ ৪৮ হাজার ৭৫৮ টাকা ব্যয়ে এই কাগজ সংগ্রহ করা হবে। তবে এক হাজার মেট্রিক টন মুদ্রণ কাগজ সরকারি প্রতিষ্ঠান কর্ণফুলী পেপার মিলস লিমিটেড (কেপিএমএল) থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে কিনতে হবে।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ক্রয় প্রস্তাব অনুমোদন টপ নিউজ বিনামূল্যে বই বিতরণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর