Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেনা কর্মকর্তা সেজে ফেসবুকে প্রতারণা, ১৫ নাইজেরিয়ান গ্রেফতার


২৮ আগস্ট ২০২০ ১৫:৪৩

ঢাকা: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিদেশি নারী সেনা কর্মকর্তা সেজে ভুয়া সেনা কর্মকর্তাদের ছবি দিয়ে ফেসবুক আইডি খুলে প্রথম বন্ধুত্ব। এরপর সুযোগ বুঝে মিলিয়ন মিলিয়ন টাকার উপহার পাঠানোর প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিতেন তারা— এমন অভিযোগে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ১৫ জন নাইজেরিয়ানকে গ্রেফতার করেছে বাংলাদেশ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শুক্রবার (২৮ আগস্ট) দুপুরে রাজধানীর সিইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অতিরিক্ত ডিআইজি শেখ রেজাউল হায়দার।

শেখ রেজাউল হায়দার বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন দেশের সুন্দরী নারী সেনা কর্মকতাদের ছবি ব্যবহার করে প্রথমে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলতো তারা। এরপর কোনও একটি যুদ্ধ বিদ্ধস্ত দেশে তারা আছেন জানিয়ে ফেসবুকে বানানো বন্ধুর কাছে মূল্যবান সম্পদ দিতে চান। সেই উপহার বিমানের মাধ্যমে পাঠানো হবে বলে জানানো হতো। এরপর থেকেই শুরু হয় প্রতারণার নানা কৌশল। বিমানবন্দরে আসা উপহার সামগ্রী পেতে হলে কাস্টমস ভ্যাট দিতে হবে এই কথা বলে কয়েক ধাপে টাকা হাতিয়ে নেয় চক্রটি।

তিনি বলেন, এ কৌশলে এখন পর্যন্ত এই চক্রটি বিভিন্ন মানুষের কাছ থেকে কয়েক ধাপে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। রাজধানীর মিরপুর পল্লবী থানায় একজন ভুক্তভোগীর দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলার সূত্র ধরে এই ১৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তারা শুধু বাংলাদেশে নয় ভারত, নেপাল, শ্রীলঙ্কাসহ এশিয়ার বিভিন্ন দেশের সাধারণ মানুষের কাছ থেকেও বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছে বলে স্বীকার করে। তারা একটি আন্তর্জাতিক প্রতারক চক্রের সদস্য বলেও প্রাথমিক তদন্তে বেরিয়ে আসে বলেও জানান তিনি।

গ্রেফতারকৃতরা হলেন— নেজুবেচুকুউ ইউজিন দারা (৩০), চুয়াউমা জন ওকেচুকুয়ু (৪০), উচেনা দামিয়ান এমেসিয়ানি (৩০), চিসোম অ্যান্থনয় একওয়েনজে (৩৫), সাইমন ইফেচুকউডে ওকাফোর (৩০), হেনরি ওসিটা ওচেকুকউ (৩১), ইফানেয়ি জনপল চিনভেজে (৩২) পিটার (৩২), এমেকা ডোনাতাস (৪৮), গজি ওনিয়েদো (৪৭), পিটার চিকা আকপু (৪৮), ওবিনা রবিবার (৩৮), নওয়ানা ইয়ং (৩৪), জেরেমি চুকউডি ইজেবি (৩৪), স্টিফেন ওজিওমা ওবিয়াকোয়েজ (৩৪)। তারা প্রত্যেকেই নাইজেরিয়ার নাগরিক। তাদেরকে গ্রেফতারের সময় প্রতারনার কাজে ব্যবহৃত ৯টি ল্যাপটপ, ২২ টি মোবাইল এবং ৫টি অর্জিত অর্থের হিসাবের ডায়েরি জব্দ করেছে সিআইডি।

টপ নিউজ নাইজেরিয়ান গ্রেফতার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর