Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রয়োজনে’ বেলারুশে হস্তক্ষেপ করবে রাশিয়া


২৮ আগস্ট ২০২০ ১৭:০৩

‘প্রয়োজনে’ বেলারুশে হস্তক্ষেপ করতে সক্ষম এমন একটি রিজার্ভ পুলিশ বাহিনী গঠন করা হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর বিবিসি।

তবে, বেলারুশের পরিস্থিতি এখনও তেমন অবস্থায় গিয়ে পৌঁছায়নি, যেখানে পুলিশের ওই বাহিনীকে পাঠানোর প্রয়োজন হবে – রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে পুতিন এ কথা জানিয়েছেন।

পুতিন বলেছেন, বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর অনুরোধেই পুলিশের ওই বিশেষ বাহিনী বানিয়েছেন তিনি।

তিনি বলেন, তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে না গেলে ওই বাহিনী মাঠে নামবে না বলে লুকাশেঙ্কো এবং পুতিন একমত হয়েছেন।

এর আগে, ৯ আগস্টের নির্বাচনে প্রেসিডেন্ট লুকাশেঙ্কো পুনরায় জয়ী হওয়ার পর থেকেই পূর্ব ইউরোপের দেশটিতে অস্থিরতা শুরু হয়।

সেখানে – লুকাশেঙ্কোবিরোধীরা ভোটের ফল প্রত্যাখ্যান করে পুনঃনির্বাচনের দাবিতে রাজধানী মিনস্কসহ দেশের বিভিন্ন শহরে বড় বড় বিক্ষোভ করেছে।

রাশিয়ার ওয়ান টিভিতে দেওয়া ভাষণে পুতিন বেলারুশ ও রাশিয়ার সাংস্কৃতিক, নৃতাত্ত্বিক ও ভাষাগত ঐক্যের ওপর জোর দিয়ে বলেন – দুই দেশের মধ্যকার ঘনিষ্ঠ সম্পর্কের কারণেই বেলারুশের নিরাপত্তা নিশ্চিত করা রাশিয়ার কর্তব্যের মধ্যে পড়ে।

কিন্তু, উগ্রবাদীরা যদি রাজনৈতিক স্লোগানের ছদ্মাবরণে সীমা ছাড়িয়ে না যায়। পাশাপাশি, ডাকাতি, গাড়ি, বাড়ি, ব্যাংকে অগ্নিসংযোগ, সরকারি ভবন দখলের চেষ্টা ও এ ধরনের কিছু শুরু না করে – তাহলে, বেলারুশে এ রিজার্ভ পুলিশ বাহিনী পাঠানো হবে না – বলেছেন পুতিন।

বেলারুশের পরিস্থিতি এখনও পুলিশ পাঠানোর মতো পর্যায়ে যায়নি বলেও মত পুতিনের।

বিজ্ঞাপন

এদিকে, রাশিয়ার প্রেসিডেন্টের এমন অবস্থানের কড়া সমালোচনা করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতিউস মোরাভিয়েচকি। মস্কোকে এ ধরনের পরিকল্পনা প্রত্যাহার করে নিতে আহ্বান জানিয়েছেন মাতিউস।

প্রসঙ্গত, রাশিয়া ও বেলারুশ উভয়েই ‘কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অরগানাইজেশনের’ সদস্য। এক সময়কার সোভিয়েতভুক্ত বেশ কয়েকটি দেশ ওই সামরিক জোটের সদস্য।

এছাড়াও, ১৯৯৬ সালে রাশিয়া ও বেলারুশ মিলে ‘ইউনিয়ন স্টেট অব রাশিয়া অ্যান্ড বেলারুশ’ গঠন করে। ওই ইউনিয়ন গঠনের মাধ্যমে দেশ দুইটির নাগরিকরা উভয় দেশেই অবাধে বসবাস ও কাজের সুযোগ পেয়ে আসছেন।

ইউনিয়ন স্টেট অব রাশিয়া অ্যান্ড বেলারুশ কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অরগানেইজেশন বেলারুশ ভ্লাদিমির পুতিন রাশিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর