Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাংবাদিক-সাহিত্যিক রাহাত খান আর নেই


২৮ আগস্ট ২০২০ ২৩:০৩

ঢাকা: একুশে পদক প্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক ও কথাসাহিত্যিক রাহাত খান আর নেই (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার (২৮ আগস্ট) রাত সাড়ে আটটায় নিজ বাসাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

রাহাত খানের স্ত্রী অপর্ণা খান বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করেছে। তিনি ডায়াবেটিকসসহ বার্ধ্যক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

স্ত্রী অপর্ণা খান জানান, রাত সাড়ে আটটায় ইস্কাটন গার্ডেনের নিজ বাসায় রাহাত খানের মৃত্যু হয়। রাতে তার মরদেহ বারডেম হাসপাতালের হিমাগারে রাখা হবে। শনিবার (২৯ আগস্ট) বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে। দাফনের আগে জাতীয় প্রেসক্লাব, বাংলা একাডেমি এবং শহীদ মিনারে মরদেহ নেওয়ার কথা হতে পারে বলে জানিয়েছেন তিনি। তবে এখন তা ঠিক হয়নি।

জানা যায়, দীর্ঘদিন ধরে রাহাত খান হৃদরোগ, কিডনি ও ডায়াবেটিকস জনিত রোগে ভুগছিলেন। নিয়মিত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চললেও করোনা সংক্রমণের কারণে তিনি ঘরেই টেলিমেডিসিনের সহায়তায় চিকিৎসা সেবা নিচ্ছিলেন।

উল্লেখ্য, ১৯৪০ সালের ১৯ ডিসেম্বর কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার পূর্ব জাওয়ার গ্রামে জন্মগ্রহণ করেন রাহাত খান। বাংলাদেশের কথা সাহিত্যিকদের অন্যতম খ্যাতিমান ছিলেন রাহাত খান। ছোটগল্প উপন্যাস দু’দিকেই ছিল তার অবাধ বিচরণ। ১৯৭২ সালে তার প্রথম গল্পগ্রন্থ ‘অনিশ্চিত লোকালয়’ প্রকাশিত হয়। ১৯৯৬ সালে বাংলাদেশ সরকার কর্তৃক একুশে পদকে ভূষিত হোন। বিখ্যাত সিরিজ মাসুদ রানা চরিত্র তার অনুসরণেই তৈরি করা।

রাহাত খানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

কথাসাহিত্যিক হিসেবে সমাদৃত হলেও কর্মসূত্রে তিনি আপাদমস্তক সাংবাদিক ছিলেন। ১৯৬৯ সালে দৈনিক সংবাদ পত্রিকায় কাজের মধ্যে দিয়ে তার সাংবাদিকতা জীবনের হাতেখড়ি। পরে দৈনিক ইত্তেফাক প্রত্রিকায় কাজ করেন। পরবর্তীতে পত্রিকাটির সম্পাদকের দায়িত্বও পালন করেছেন তিনি। শেষবেলাতে তিনি দৈনিক প্রতিদিনের সংবাদ পত্রিকায় সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। শিক্ষাজীবন শেষ করে কিছুদিন জোট পারচেজ ও বিমা কোম্পানিতে চাকরি করেন। এরপর ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যাপনা করেন।

তার বিশাল কর্মজীবনে একুশে পদক ছাড়াও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, সুহৃদ সাহিত্য পুরস্কার, সুফী মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার, আবুল মনসুর আহমেদ স্মৃতি পুরস্কার, ত্রয়ী সাহিত্য পুরস্কার, হুমায়ুন কাদির স্মৃতি পুরস্কারে ভূষিত হোন।

রাহাত খান শেষ নিঃশ্বাস


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর