Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নড়াইলে ৪৫ মিনিটেই করোনা পরীক্ষা, উদ্বোধন করলেন মাশরাফি


২৯ আগস্ট ২০২০ ১৬:৩৭

নড়াইল: জেলার আধুনিক সদর হাসপাতালে এখন থেকে মাত্র ৪৫ মিনিটেই কোভিড-১৯ পরীক্ষা করা যাবে। নড়াইল-২ আসনের সংসদ সদস্য, সাবেক ক্রিকেট তারকা মাশরাফি বিন মোর্ত্তজার আন্তরিক সহযোগিতায় এই প্রযুক্তি স্থাপন করা হয়েছে।

শনিবার (২৯ আগস্ট) বেলা ১১টায় আধুনিক সদর হাসপাতালের সভাকক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন মাশরাফি। এদিন হাসপাতালে যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জিন এক্সপার্ট প্রযুক্তির মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষার (Xpert Xpress-SARS CoV-2 Test) অত্যাধুনিক পদ্ধতির মেশিন স্থাপন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমবিডিসি ও লাইন পরিচালক টিবি-লেপ এবং এএসপি) অধ্যাপক ডা. মো. সামিউল ইসলাম। আধুনিক সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আব্দুস শাকুরের সভাপতিত্বে জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র মো. জাহাঙ্গির বিশ্বাস, সিভিল সার্জন ডা. মো. আবদুল মোমেন, মাশরাফির বাবা গোলাম মোর্ত্তজা স্বপনসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, চিকিৎসকসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।

সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মশিউর রহমান বাবু জানান, জরুরি বিবেচনা করে বাছাইকৃত রোগীদের যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জিন এক্সপার্ট প্রযুক্তির মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা হবে। অত্যাধুনিক এই পদ্ধতি বাংলাদেশের হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠানে চালু হয়েছে। আমাদের সংসদ সদস্য মাশরাফি বিন মোর্ত্তজার প্রচেষ্টায় নড়াইল সদর হাসপাতালে এটি চালু হয়েছে। তবে আপাতত এই পরীক্ষা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হচ্ছে না। মূলত কম সময়ে পরীক্ষার ফলাফল দিতে পারায় এই কিটের চাহিদা প্রচুর। আর কিটের সংখ্যাও সীমিত। তাই এসব বিষয় বিবেচনা করে জরুরি ফলাফল প্রয়োজন এমন রোগীদের জন্যই এই পদ্ধতিতে কোভিড-১৯ পরীক্ষা করা হবে।

এক্ষেত্রে আমাদের চিকিৎসকরাই কাদের জন্য এটি করা প্রয়োজন বা জরুরি তা নির্ধারণ করবেন। আর বাকিরা আগের নিয়মেই জেলা বা উপজেলা হাসপাতাল থেকে কোভিড-১৯ শনাক্তের পরীক্ষা করবেন বলেও জানান তিনি।

কোভিড-১৯ কোভিড-১৯ পরীক্ষা মাশরাফি সদর হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর