Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিএসই’র বাজার মূলধন বেড়েছে ১০ হাজার কোটি টাকা


২৯ আগস্ট ২০২০ ১৯:০৩

ফাইল ছবি

ঢাকা: বিদায়ী সপ্তাহে (২৩ থেকে ২৭ আগস্ট) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ১০ হাজার কোটি টাকা। গত সপ্তাহের রোববার (২৩ আগস্ট) লেনদেনের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ৭৮৯ কোটি টাকা। সপ্তাহজুড়ে পুঁজিবাজার ঊর্ধ্বমুখী থাকায় সপ্তাহ শেষ দিন বৃহস্পতিবার (২৭ আগস্ট) ডিএসই’র বাজার মূলধন বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৬৯ হাজার ৬৫৬ কোটি টাকা। যা সপ্তাহ শেষে বেড়েছে ৯ হাজার ৮৫৬ কোটি টাকা।

বিজ্ঞাপন

ডিএসই সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

ডিএসই সূত্র জানায়, বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে চার দিনই বাজার ছিল ঊর্ধ্বমুখী। এসময় সূচক ও লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারের দাম বেড়েছে। তবে আর্থিক লেনদেন কিছুটা কমেছে। গত সপ্তাহে ডিএসইতে মোট ৪ হাজার ১৪৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এই সময়ে দৈনিক গড় লেনদেন ছিল প্রায় ৮২৮ কোটি টাকা।

তবে গত সপ্তাহের আগের সপ্তাহে (১৬ থেকে ২০ আগস্ট) ডিএসইতে ৫ হাজার ৮৯৮ কোটি টাকা শেয়ার কেনাবেচা হয়। ওই সময় গড় লেনদেন ছিল ১ হাজার ১৭৯ কোটি টাকা। ফলে গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন কমেছে ৩৫১ কোটি ৭ টাকা।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৯.১১ পয়েন্ট বা ১.৬৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৭৩.১৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০.২৭ পয়েন্ট বা ২.৭৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৩.০৩ পয়েন্ট বা ২.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৩০.৬১ পয়েন্টে এবং ১৬৯০.১০ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩৬০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। লেনদেনে অংশ নেওয়া এসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

টপ নিউজ ডিএসই ঢাকা স্টক এক্সচেঞ্জ বাজার মূলধন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর