Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানে আকস্মিক বন্যা, মৃত ১৬০


৩০ আগস্ট ২০২০ ০৩:১৩

আফগানিস্তানে আকস্মিক বন্যায় এক সপ্তাহে অন্তত ১৬০ জনের মৃত্যু হয়েছে। খবর রয়টার্স।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, শনিবারও (২৯ আগস্ট) কাদামাটি ও জঞ্জালের স্তূপের মধ্যে থেকে  নিখোঁজদের উদ্ধারে অভিযান চলেছে।

এদিকে, দেশটির উত্তরাঞ্চলে ১৩ প্রদেশ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

রাজধানী কাবুলের উত্তরে পারওয়ান প্রদেশেই মারা গেছেন ১১৬ জন। সেখানে আহত হয়েছেন আরও ১২০ জনের। এছাড়াও, নিখোঁজ ১৫ জনের সন্ধান এখনো মেলেনি বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।

এক বিবৃতিতে পারওয়ান গভর্নরের মুখপাত্র ওয়াহিদা শাহকার বলেন, দুর্গত এলাকায় এখনো উদ্ধার কাজ চলছে। উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচ থেকে মরদেহ বের করে আনার চেষ্টা করছেন।

এর আগে, বুধবার (২৭ আগস্ট) পারওয়ানে আকস্মিক বন্যার পানির তোড়ে অনেক বাড়িঘর ও ভবন ভেসে যায়।

অন্যদিকে, দুর্গত এলাকার বেশিরভাগ মানুষই কৃষক ও শ্রমজীবী। যারা আগে থেকেই আর্থিক দুর্দশার মধ্যে ছিলেন। আফগান সেনাবাহিনী উদ্ধার ও ত্রাণ বিতরণের কাজে ‍অংশ নিয়েছে। ন্যাটো বাহিনীও সেখানে উদ্ধার ও ত্রাণ কাজে আফগান সেনাদের সাহায্য করছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো প্রতিবেদনে জানিয়েছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র, আফগানিস্তানের সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা সূচনার উদ্যোগ নিলেও দেশটিতে সহিংসতা অব্যাহত আছে। পাশাপাশি, করোনাভাইরাস মহামারির কারণে আফগানিস্তানের অর্থনীতিও সংকটের মধ্যে আছে। এসব সংকটের মধ্যে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ আফগানিস্তানকে আরও গভীর বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে বলে বিশেষজ্ঞরা মত দিয়েছেন।

বিজ্ঞাপন

আকস্মিক বন্যা আফগানিস্তান পারওয়ান মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর