Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোরআন পোড়ানোকে কেন্দ্র করে সুইডেনে সহিংসতা


৩০ আগস্ট ২০২০ ০৩:৩৮

সুইডেনের দক্ষিণাঞ্চলীয় শহর মালমোতে মুসলিমদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন পোড়ানোর প্রতিবাদে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গেও প্রতিবাদকারীদের সংঘর্ষ ঘটেছে বলে জানা গেছে।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার (২৯ আগস্ট) প্রতিবাদকারীরা পুলিশ কর্মকর্তাদের ওপর চড়াও হন এবং রাস্তার মধ্যে টায়ারে আগুন ধরিয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেন।

এর আগে, শুক্রবার সকালে উগ্র ডানপন্থিরা মালামো শহরে আল-কোরআনের একটি কপি পুড়িয়ে ফেলে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পরে, একই জায়গায় জড়ো হয়ে ওই ঘটনার প্রতিবাদকারীরা বিক্ষোভ শুরু করার এক পর্যায়ে সহিংসতা শুরু হয় বলে পুলিশের ওই মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন।

অন্যদিকে স্থানীয় এক দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার মালমোতে ইসলামবিরোধী তৎপরতার ঘটনা ঘটেছে। শহরের একটি পাবলিক স্কয়ারে তিন ব্যক্তি আল-কোরআনের একটি কপিতে লাথি মেরেছেন বলে ওই পত্রিকা জানিয়েছে।

পাশাপাশি, ডেনমার্কের উগ্র ডানপন্থি রাজনৈতিক দল হার্ড লাইন’র নেতা রাসমুস পালুদানকে মালমোতে বৈঠকের অনুমতি না দেওয়া এবং সুইডেনের সীমান্তে আটকে দেওয়ার পর শহরটিতে ইসলামবিরোধী প্রতিবাদ হয় বলে সংবাদপত্রটি জানিয়েছে।

এ ব্যাপারে বিবিসি জানিয়েছে, ডেনমার্কের কট্টরপন্থি রাজনীতিক পালুদানের সুইডেনে প্রবেশের ওপর দুই বছরের নিষেধাজ্ঞা রয়েছে জানিয়ে সীমান্ত থেকে তাকে ফিরিয়ে দেয় পুলিশ।

অপরদিকে, আল-কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে জড়ো হওয়া মুসলিমরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জাড়িয়ে পড়ে। তারা কয়েকটি গাড়িতে আগুন দেয় ও বিভিন্ন দোকানপাট ভাঙচুর করে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এ সময়, ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, চলতি বছরের শুরুরদিকে বর্ণবাদী মন্তব্যসহ বিভিন্ন উস্কানিমূলক ঘটনার দায়ে ডেনমার্কে হার্ড লাইন পার্টির প্রধান নেতা পালুদানকে এক মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল। নিজ দলের সামাজিক যোগাযোগ মাধ্যম চ্যানেলগুলোতে ইসলামবিরোধী ভিডিও পোস্ট করার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি।

আল-কোরআন ডেনমার্ক মালমো রাসমুস পালুদান সুইডেন হার্ড লাইন

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর