Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উস্কানিমূলক ভিডিওই শ্রীলঙ্কার বৌদ্ধ-মুসলিম দাঙ্গার নেপথ্যে


১০ মার্চ ২০১৮ ১৬:১৯

সারাবাংলা ডেস্ক

শ্রীলঙ্কায় মুসলিম বিরোধী সংঘর্ষের একদিন আগের ঘটনা। দেশটির সিংহলা ন্যাশনালিস্ট গ্রুপের একজন নেতা আমিত উইরেসিঙ্গি মধ্য শ্রীলঙ্কার শান্ত পাহাড় ঘেরা শহর ডিগানাতে এসে পৌঁছান। তিনি শহরের মধ্য দিয়ে হেঁটে হেঁটে নিজের মোবাইলের ক্যামেরাতে ভিডিও করতে করতে জানান, “আমরা লিফলেটে বিতরণ করতে করতে ডিগানা এসে পৌঁছেছি। কিন্তু সমস্যা হচ্ছে এখন পর্যন্ত আমরা ২০টি দোকানও পাইনি যেগুলো সিংহলীদের।”

বিজ্ঞাপন

তিনি আরও জানান, “শহরটা মুসলিমদের দখলেই চলে গিয়েছে। আমাদের অনেক আগেই এটা দেখা উচিত ছিল।” এরপর তিনি বলেন, “ এর জন্য আমরা সিংহলীরাই দায়ী। ধারে কাছে যদি আর কোন সিংহলী থেকে থাকেন, তাহলে এগিয়ে আসুন”

উইরেসিঙ্গির এই ভিডিও দ্রুতই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলতে ছড়িয়ে পরে।

এরপরেই ক্যান্ডিতে যেখানে ডিগানাতে ভাংচুর ও অগ্নিসংযোগের প্রচারণা চালানো হয়। যার ফলে সরকার সেখানে সেনা মোতায়ন করা হয়, সরকার জরুরি অবস্থা জারি করেন এবং ইন্টারনেট বন্ধের নির্দেশ দেন। খবর আলো জাজিরার।

শ্রীলঙ্কার ২ কোটি ১০ লাখ জনগণের মধ্যে ৯ শতাংশ মানুষ মুসলিম। বাকি ৭০ শতাংশ মানুষ বৌদ্ধ বাকি ১৩ শতাংশ তামিল নৃগোষ্ঠীর, তারা হিন্দু।

সাম্প্রতিক সহিংসতায় গত কয়েকদিন ধরেই উত্তপ্ত ছিল দেশটি। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ক্যান্ডিতে বৌদ্ধ ও মুসলিমদের মধ্যে সংঘর্ষে পাঁচজন গুরুতর আহত হয়। বেশ কয়েকটি দোকান ও মসজিদে হামলা চালানো হয়।

গত ৫ মার্চ ২০১৮ সোমবার ক্যান্ডিতে নতুন করে মুসলিম মালিকানাধীন একটি দোকান জ্বালিয়ে দেয় সংখ্যাগরিষ্ঠ সিংহলী বৌদ্ধরা। এতে ওই দোকানের মালিক নিহত হন। এরপরই ক্যান্ডি ও পাশের এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়ে। আগুন দেওয়া হয় আরও কিছু দোকানে।

বিজ্ঞাপন

এরপর ক্যান্ডির শহরতলীর এক সুপারমার্কেটে আগুন লাগে। এতে এক বৌদ্ধ ধর্মালম্বীর মৃত্যু হলে সহিংসতা ছড়িয়ে পড়ে। সহিংসতায় বেশ কয়েকটি মসজিদ, শতাধিক দোকান ও বেশকিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

দেশটি ২০০৯ সালে তামিল বিরোধীদের সঙ্গে তিন শতকের যুদ্ধ শেষ করেছে। মুসলিম জনগোষ্ঠীরা এসব গণ্ডগোল থেকে এতদিন নিজেদের দূরেই রাখত। এখন তারাও সহিংসতায় জড়িয়ে পড়ল।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর