Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্লাউড ব্যবসায় মন দিয়েছে হুয়াওয়ে


৩১ আগস্ট ২০২০ ০৯:৪৫

মার্কিন প্রশাসনের চাপে অনেকটাই কোণঠাসা হয়ে পড়া চীনের প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এখন তাদের ক্লাউড ব্যবসার ওপর জোর দিয়েছে। খবর রয়টার্স।

এদিকে, হুয়াওয়ের কাছে চিপ বিক্রির ওপর মার্কিন প্রতিষ্ঠানগুলোকে নিষেধাজ্ঞার মুখে রেখেছে ট্রাম্প প্রশাসন। কিন্তু তারপরও, হুয়াওয়ের ক্লাউড ইনফ্রাস্ট্রাকচারে মার্কিন চিপ কার্যকর আছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ফিনানসিয়াল টাইমস এর অন্য আরেকটি প্রতিবেদন বলছে, প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে অস্তিত্ব টিকিয়ে রাখতেই ক্লাউড ব্যবসায় মনযোগ বাড়াচ্ছে হুয়াওয়ে।

প্রসঙ্গত, বিভিন্ন প্রতিষ্ঠানকে কম্পিউটিং ক্ষমতা এবং স্টোরেজ বিক্রি করে হুয়াওয়ের ক্লাউড ব্যবসা চলে। পাশাপাশি এই সেবার মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিতেও গ্রাহক প্রতিষ্ঠানগুলোকে অ্যাকসেস দিয়ে থাকে এই চীনা প্রতিষ্ঠান।

হুয়াওয়ের অভ্যন্তরীণ এক বিশ্বস্ত সূত্রের বরাতে ফিনানসিয়াল টাইমস বলছে, দ্রুততম সময়ে হুয়াওয়ের ক্লাউড ব্যবসা ফুলে ফেঁপে উঠছে।

এছাড়াও, চলতি বছরের জানুয়ারি থেকেই স্মার্টফোন ও টেলিযোগাযোগ ব্যবসার সঙ্গে সমান গুরুত্ব দিয়ে বিভাগটিকে এগিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে ফিনানসিয়াল টাইমস।

অন্যদিকে, বেইজিংয়ের পক্ষ থেকেও প্রতিষ্ঠানটিকে সরকারি ক্লাউড চুক্তির মাধ্যমে সহায়তা বাড়ানোর আশ্বাস দেওয়া হয়েছে বলে ফিনানসিয়াল টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে।

উল্লেখ করা যায় যে, তথ্য পাচারের মাধ্যমে জাতীয় নিরাপত্তা ঝুঁকির কথা বলে চীনের বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান বিশেষ করে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও ট্রাম্পের এই দাবি বরাবরই নাকচ করে আসছে হুয়াওয়ে।

ক্লাউড ইনফ্রাস্ট্রাকচার চীন টপ নিউজ ডোনাল্ড ট্রাম্প নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র হুয়াওয়ে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর