Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোটি বছর আগে আমাদের শহর কোথায় ছিল— দেখে নিন এই মানচিত্রে


৩১ আগস্ট ২০২০ ১১:১৯

কোটি বছর আগে আমাদের আজকের এই শহরের অবস্থান পৃথিবীর ঠিক কোথায় ছিলো তা জানার এক সহজ উপায় বের করেছেন মার্কিন এক জীবাশ্ম বিজ্ঞানী। তার তৈরি এক অনলাইন মানচিত্র বলে দিচ্ছে বর্তমান পৃথিবীর যেকোনো এলাকা মহাদেশীয় সঞ্চরণের আগে পৃথবীর কোথায় ছিল।

অনলাইন এই মানচিত্র যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ৩০ বছর বয়েসি জীবাশ্ম বিজ্ঞানী ওয়েবস্টারের তৈরি। পৃথিবী সম্পর্কে দারুণ সব তথ্য জানা যাচ্ছে ওয়েবস্টারের তৈরি এই মানচিত্রে। যেমন, পৃথিবীতে প্রথম সরীসৃপ কোথায় বাস করতো বা কোথায় প্রথম ফুল ফুটেছিলো ইত্যাদি সম্পর্কে তথ্য পাওয়া যায় সহজেই।

নিজের তৈরি মানচিত্রের ব্যাপারে ওয়েবস্টার বলেন, এই মানচিত্র দেখলে বুঝা যায় আমাদের পরিবেশ গতিময় এবং ভবিষ্যতে বড় পরিবর্তন হতে পারে। পৃথিবীর ইতিহাস আসলে আমাদের ধারণার চেয়েও দীর্ঘতর। প্লেট টেকটোনিকসগুলোর বর্তমান অবস্থান ও এই মহাদেশগুলো আসলে একটি দুর্ঘটনা থেকে সৃষ্টি। ভবিষ্যতেও পৃথিবীর এই অবস্থা থাকবে না।

ওয়েবস্টার এই মানচিত্রটি মূলত একটি ওয়েব অ্যাপ্লিকেশন হিসেবে তৈরি করেন। ভূবিজ্ঞানী ক্রিস্টোফার স্কোটেজের তৈরি পৃথিবীর ভূতাত্ত্বিক মডেল ও জিপ্ল্যাটস নামক সফটওয়ার ব্যবহার করা হয় এতে। জিপ্লেটস সফটওয়ারটি ভূতাত্ত্বিকরা সাধারণত সময়ের ব্যবধানে প্লেট টেকটোনিকের অবস্থান সম্পর্কে তথ্য পেতে ব্যবহার করে থাকেন। আর স্কোটেজের ভূতাত্ত্বিক মডেলে ৭৫০ মিলিয়ন বছর আগে মহাদেশীয় সঞ্চরণের অবস্থা দেখা যায়। স্কটেজের ভূতাত্ত্বিক মডেল ও জিপ্লেটস সফটওয়ারের সম্মিলনে ওয়েবস্টারের অনলাইন মানচিত্রটি তৈরি। এভাবে এই মানচিত্রটি বর্তমানের যেকোনো ভৌগলিক এলাকার অবস্থান অতীতের কখন পৃথবীর কোথায় ছিলো তা দেখায়।

ওয়েবস্টারের এই অনলাইন মানচিত্রে যেকোনো এলাকার নাম ও সময় দিয়ে খুঁজ করলেই দেখা যাবে ওই সময় এলাকাটি পৃথিবীর ঠিক কোথায় ছিল। এ মানচিত্রে ২০ মিলিয়ন বছর থেকে ৭৫০ মিলিয়ন বছর আগের অবস্থা দেখা যায়।

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর