Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডা. সাবরিনার বিরুদ্ধে নির্বাচন কমিশনের মামলা


৩১ আগস্ট ২০২০ ১৩:০৭

ঢাকা: তথ্য গোপন ও জালিয়াতির মাধ্যমে দুইটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেওয়ার অভিযোগে জেকেজি হেলথকেয়ারের চেয়ারম্যান ডা. সাবরিনার বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)। রোববার রাতে বাড্ডা থানায় এ মামলা করেন গুলশান থানার নির্বাচন কর্মকর্তা মমিন মিয়া।

বাড্ডা থানার ওসি পারভেজ ইসলাম সারাবাংলাকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন ২০১০-এর ১৪ ও ১৫ ধারা অনুযায়ী তথ্য গোপন ও জালিয়াতির অভিযোগে সাবরিনার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।

তথ্য গোপন ও জালিয়াতির মাধ্যমে দুইটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেওয়ার অভিযোগে ডা. সাবরিনার দুইটি এনআইডি’ই ‘ব্লক’ করে দেওয়া হয়। পাশাপাশি ঘটনা তদন্তে ছয় সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

ডা. সাবরিনা শারমিন হোসেন আইনবহির্ভূতভাবে দুইটি এনডি নিয়েছেন। একইসঙ্গে তিনি দুইটি এনআইডি কার্ডই ব্যবহার করতেন। এর মধ্যে প্রথম এনআইডিটি নিয়েছেন ২০০৯ সালে, রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকা থেকে। অন্যদিকে দ্বিতীয় এনআইডি নিয়েছেন ২০১৬ সালে রাজধানীর গুলশান থানা এলাকা থেকে। কিন্তু একজন নাগরিক দুইটি এনআইডি নিতে পারেন না।

এনআইডি অনুবিভাগের ডিজি আরও বলেন, দুইটি এনআইডি থাকলে দ্বিতীয় এনআইডি ব্লকড করার নিয়ম। কিন্তু ডা. সাবরিনা যেহেতু বড় ধরনের জালিয়াতি করে দণ্ডনীয় অপরাধ করেছেন এবং জ্ঞাতসারে তিনি তথ্য গোপন করেছেন, তাই আপাতত তার দুইটি এনআইডি’ই ব্লক করে দেওয়া হয়েছে।

ডা. সাবরিনা কিভাবে দুইটি এনআইডি পেয়েছেন, এ ক্ষেত্রে তাকে কারা সহযোগিতা করেছেন, এর সঙ্গে ইসি’র কোনো কর্মকর্তা/কর্মচারী জড়িত ছিলেন কি না— এ বিষয়গুলো খতিয়ে দেখতে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ইসির জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ।

ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম বলেন, এনআইডি অনুবিভাগের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর মো. নুরুজ্জামানকে ওই কমিটির প্রধান করা হয়েছে। কমিটিতে বুয়েটের একজন প্রতিনিধি, সিটি করপোরেশনের একজন প্রতিনিধি ও সশস্ত্র বাহিনীর একজন প্রতিনিধি রাখা হবে। কমিটি দায়ীদের চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

সূত্র জানায়, ডা. সাবরিনা চৌধুরীর মিথ্যা তথ্য দিয়ে নিজের নামে দু’টি এনআইডি নিয়েছেন বলে উঠে আসে ‍দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানে। এর মধ্যে তিনি দ্বিতীয় এনআইডি নিয়েছেন ২০১৬ সালের ভোটার তালিকা হালনাগাদের সময়। দু’টি এনআইডিতে নিজের নাম এক হলেও মা-বাবা ও স্বামীর নামে ভিন্নতা রয়েছে। দুই এনআইডি’র ঠিকানাও আলাদা। দু’টি এনআইডিতে তার বয়সের পার্থক্য রয়েছে প্রায় পাঁচ বছর। দুদক বিষয়টি জানতে পেরে বিস্তারিত জানতে চেয়ে চিঠি দেয় ইসি’কে।

আরও পড়ুন
ডা. সাবরিনার দ্বিতীয় এনআইডি ‘ব্লকড’, মামলার নির্দেশ
ডা. সাবরিনার ২ এনআইডি: ব্যবস্থা নেবে ইসি
ডা. সাবরিনা-আরিফসহ ৮ জনের বিচার শুরু
পুলিশের চার্জশিটে সাবরিনা-আরিফ দোষী

 

করোনা পরীক্ষা জেকেজি নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর