Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বঙ্গবন্ধুর স্বপ্নের শিক্ষাব্যবস্থা ধ্বংস করে সামরিক শাসকরা’


৩১ আগস্ট ২০২০ ১৫:৫৭

চট্টগ্রাম ব্যুরো: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর সামরিক স্বৈরশাসকেরা অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও সার্বজনীন শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করেছিল বলে অভিযোগ করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার (৩০ আগস্ট) সন্ধ্যায় স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদ, বৃহত্তর চট্টগ্রামের উদ্যোগে অনলাইনে জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠানে উপমন্ত্রী এ অভিযোগ করেন।

প্রধান অতিথির বক্তব্যে নওফেল বলেন, ‘বঙ্গবন্ধুর দর্শন ছিল অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও সার্বজনীন শিক্ষা ব্যবস্থা। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল কর্মমুখী শিক্ষার মাধ্যমে দক্ষ মানবসম্পদ তৈরি করা। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর সামরিক স্বৈরশাসকেরা বঙ্গবন্ধুর দর্শন ও স্বপ্নকে ধ্বংস করে দিয়েছিল প্রতিহিংসার বশবর্তী হয়ে।’

বর্তমান সরকার একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় শিক্ষাব্যবস্থা নিয়ে জাতির পিতার স্বপ্ন ও দর্শন বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ বলে মন্তব্য করেন উপমন্ত্রী নওফেল।

অনুষ্ঠানে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন বাস্তবায়নে আমাদের করণীয়’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের উপ-সচিব মোহাম্মদ বেলাল হোসেন।

চট্টগ্রাম কলেজের ইংরেজি বিভাগের প্রধান মুজিব রাহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রদীপ চক্রবর্তী, যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মোল্লা আমির হোসেন, স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের আহবায়ক নাছির উদ্দিন, সদস্য সচিব জাফর আলী ও চট্টগ্রাম শিক্ষাবোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলি।

এছাড়া চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ অনুষ্ঠান সঞ্চালনা করেন।

নওফেল বঙ্গবন্ধু শাসক সামরিক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর