Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক ওসি প্রদীপকে দুদকের মামলায় গ্রেফতার দেখানোর আবেদন


৩১ আগস্ট ২০২০ ১৬:১৯

চট্টগ্রাম ব্যুরো: সাবেক সেনা কর্মকর্তা ‘হত্যাকাণ্ডে’ কারাগারে থাকা কক্সবাজারের টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করা হয়েছে। আদালত প্রদীপের উপস্থিতিতে আগামী ১৪ সেপ্টেম্বর আবেদনের ওপর শুনানির সময় নির্ধারণ করেছেন।

চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুল আলমের আদালতে গত বৃহস্পতিবার (২৭ আগস্ট) এ আবেদন জমা দেওয়া হয়েছে বলে জানান দুদকের পরিদর্শক (প্রসিকিউশন) এমরান হোসেন।

প্রদীপ কুমার দাশ (৪৮) চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের উত্তর সারোয়াতলী গ্রামের মৃত হরেন্দ্র লাল দাশের ছেলে।

গত ২৩ আগস্ট প্রদীপ ও তার স্ত্রী ‍চুমকি কারণের বিরুদ্ধে দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদি হয়ে একটি মামলা দায়ের করেন। ‘কৃত অপরাধের ঘটনাস্থল’ বিবেচনায় মামলাটি করা হয় দুদকের চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-১ এ।

মামলায় প্রদীপ কুমার দাশ ও চুমকি কারণের বিরুদ্ধে প্রায় চার কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ করা হয়েছে। এর মধ্যে ৩ কোটি ৯৫ লাখ ৫ হাজার ৬৩৫ টাকা ‘ওসি প্রদীপ’ ঘুষ-দুর্নীতির মাধ্যমে অর্জন করেছেন বলে দুদক অভিযোগ এনেছে। আরও ১৩ লাখ ১৩ হাজার ১৭৫ টাকার সম্পদের তথ্য বিবরণীতে গোপন করার অভিযোগও আনা হয়েছে চুমকির বিরুদ্ধে। প্রদীপ ঘুষ-দুর্নীতির মাধ্যমে সম্পদ অর্জন করে স্ত্রীর নামে হস্তান্তর ও স্থানান্তর করেছেন বলেও দুদকের অনুসন্ধান প্রতিবেদন এবং এজাহারে বলা হয়েছে।

ওই মামলায় তদন্তকারী কর্মকর্তা দুদকের সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন সুষ্ঠু তদন্তের স্বার্থে প্রদীপকে গ্রেফতার দেখানোর জন্য আদালতে আবেদন করেন।

দুদকের কৌঁসুলি মাহমুদুল হক মাহমুদ সারাবাংলাকে বলেন, ‘তদন্তকারী কর্মকর্তা কারাগারে থাকা প্রদীপকে দুদকের মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানোর আবেদন করেছেন। আদালত ১৪ সেপ্টেম্বর প্রদীপকে হাজিরের নির্দেশ দিয়েছেন। ওইদিন শুনানি হবে।’

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। ওই ঘটনায় সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস গত ৫ আগস্ট কক্সবাজারের একটি আদালতে হত্যা মামলা দায়ের করেন, সেখানে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকতসহ নয়জনকে আসামি করা হয়। মামলাটি তদন্ত করছে র‌্যাব। ওই মামলায় আদালতে আত্মসমর্পণ করার পর প্রদীপকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

আবেদন ওসি প্রদীপ গ্রেফতার টপ নিউজ দুদক মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর