Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তিযুদ্ধের সংগঠক ড. ফেরদৌস আহমেদ কোরেশী আর নেই


৩১ আগস্ট ২০২০ ১৮:৫৮

ঢাকা: প্রথিতযশা সম্পাদক-সাংবাদিক, রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ড. ফেরদৌস আহমেদ কোরেশী আর নেই। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি এবং ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ছিলেন তিনি। সবশেষ প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

সোমবার (৩১ আগস্ট) দুপুর আড়াইটায় অসুস্থ অবস্থায় রাজধানীর ক্যান্টমেন্টের ভাড়া বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ড. ফেরদৌস আহমদ কোরেশীর বড় মেয়ে অনিন্দিতা শবনম তার বাবার মৃত্যুর তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, বাসায় অসুস্থ হয়ে পড়লে বাবাকে হাসপাতালে নেওয়া হয়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ড. ফেরদৌস আহমেদ কোরেশীর জন্ম ১৯৪১ সালের ১৪ জানুয়ারি। ষাটের দশকের মেধাবী ছাত্রনেতা ড. কোরেশী তৎকালীন অবিভক্ত পাকিস্তান ছাত্রলীগের সভাপতি ছিলেন। এরপর তিনি ১৯৬১ সালে ডাকুসর ভিপি নির্বাচিত হন। জাতীয়তাবাদী চেতনার বিকাশে তার অবদান ছিল অসামান্য। ৬ দফা ও ১১ দফাভিত্তিক ছাত্র ও গণআন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ফেরদৌস আহমেদ কোরেশী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। একাত্তরে মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তাঞ্চল থেকে মুক্তিযুদ্ধের মুখপাত্র হিসেবে দৈনিক দেশবাংলা পত্রিকা বের করেন ড. কোরেশী। ওই সময় থেকেই তিনি পত্রিকাটির সম্পাদকের দায়িত্বে ছিলেন।

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠন করলে ওই দলের প্রথম যুগ্ম মহাসচিব পদে ছিলেন ড. কোরেশী। ২০০৭ সালে তিনি প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) দল গঠন করেন। মৃত্যুর আগের দিন পর্যন্ত তিনি দলটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

২০১৫ সালের ২১ অক্টোবর ব্রেন স্ট্রোকে আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার  হাসপাতালে ভর্তি হয়েছিলেন কোরেশী। প্রায় অর্ধমাস ওই হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন। এরপর থেকে বিছানা হয় তার একমাত্র ঠিকানা। শরীরের একটি অংশ অচল হয়ে পড়লে শেষ দিনগুলোতে ইশারায় কথাবার্তা বলে অন্যদের সঙ্গে যোগাযোগ করতে হয়েছে একসময়ের মাঠ কাঁপানো এই ছাত্রনেতাকে।

কোরেশী টপ নিউজ ড. ফেরদৌস আহমাদ কোরেশী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর