Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর সাহস ও নেতৃত্বের প্রশংসায় ভারতীয় রাষ্ট্রদূত


১ সেপ্টেম্বর ২০২০ ১০:০৩

ঢাকা: বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহস ও নেতৃত্বের প্রশংসা করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা দাশ গাঙ্গুলি। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা হিসেবে অভিহিত করেছেন।

সোমবার (৩১ আগস্ট) মুজিববর্ষ উপলক্ষে অনলাইন সভা করে বই বিতরণ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন রীভা। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু আধুনিক বাংলাদেশের স্থপতি। তিনি বিশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা।’

অনুষ্ঠানে দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের একশটি শিক্ষা-প্রতিষ্ঠানে বই উপহার দেওয়া হয়। যেখাসে বিখ্যাত লেখক ও ইতিহাসবিদদের লেখা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই রয়েছে। উপহার দেওয়া বইগুলো পড়ে বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে উপলব্ধি করতে পারবেন বলে আশা প্রকাশ করেন হাই কমিশনার।

রীভা বলেন, ‘এই বইগুলোর মাধ্যমে তরুণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে আরও ভালোভাবে উপলব্ধি করতে পারবে। তার সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়িত করতে ভারত-বাংলাদেশ সম্পর্কেরও ভিত্তি রচনা করেছিলেন বঙ্গবন্ধু।’

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশের শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীও। তিনি ভারত-বাংলাদেশের সম্পর্কের অসাধারণ শক্তি ও উষ্ণতার কথা পুনর্ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অংশ নেন- বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাস।

বঙ্গবন্ধু ভারতীয় হাই কমিশনার শেখ মুজিবুর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর