Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনীর কমান্ডার বরখাস্ত


১ সেপ্টেম্বর ২০২০ ১৩:৪৭

সর্বডানে প্রিন্স ফাহাদ বিন তুর্কি

ইয়েমেনে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন যৌথ বাহিনীর কমান্ডারের পদ থেকে প্রিন্স ফাহাদ বিন তুর্কিকে অব্যাহতি দেওয়া হয়েছে। খবর বিবিসি।

পাশাপাশি, এক রাজকীয় ডিক্রির মাধ্যমে প্রিন্স ফাহাদ, সৌদি আরবের রাজপরিবারের আরও দুই সদস্য এবং বেশ কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তাকে বরখাস্ত করেছেন দেশটির বাদশা সালমান।

এদিকে, ডেপুটি গভর্নরের পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে প্রিন্স ফাহাদের ছেলে আব্দুল আজিজ বিন ফাহাদকেও।

ওই রাজকীয় ডিক্রিতে বলা হয়েছে, বহিষ্কৃত কর্মকর্তাদের বিরুদ্ধে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে সন্দেহজনক আর্থিক লেনদেনের অভিযোগে তদন্ত শুরু হবে।

প্রসঙ্গত, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত কয়েক বছর ধরেই সরকারের অভ্যন্তরীণ দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছেন। তার এ অভিযানের মূল লক্ষ্যই হচ্ছে নিজের ক্ষমতাকে সুসংহত করা এবং বিরোধীদের সরিয়ে দেওয়া – এমন মন্তব্য করেছেন সমালোচকরা।

চলতি বছরের শুরুতে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানানো হয়েছিল, ‘ডি ফ্যাক্টো’ শাসক মোহাম্মাদ বিন সালমান এরই মধ্যে সৌদি বাদশার ভাই প্রিন্স আহমেদ বিন আব্দুল আজিজ, সাবেক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন নায়েফসহ রাজপরিবারের প্রভাবশালী তিন সদস্যকেও দুর্নীতির অভিযোগে আটক করেছেন।

এর আগে, ২০১৭ সালে মোহাম্মদ বিন সালমান রাজপরিবারের সদস্য, সাবেক মন্ত্রী ও ব্যবসায়ীসহ কয়েক ডজন প্রভাবশালী ব্যক্তিকে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে আটকে রেখেছিলেন। পরে, সৌদি আরবের রাষ্ট্রীয় তহবিলে বিপুল পরিমাণ অর্থ দিতে রাজি হওয়ার পর এদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়।

তারও আগে, ২০১৬ সালে ক্ষমতায় আসার পর বেশ কিছু অর্থনৈতিক ও সামাজিক সংস্কারের প্রতিশ্রুতি দিয়ে প্রশংসা কুড়ালেও ২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভেতর সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড এবং ইয়েমেনে হুতিবিরোধী যুদ্ধ চালিয়ে যাওয়ার কারণে মোহাম্মদ বিন সালমানকে আন্তর্জাতিক মহলের কড়া সমালোচনারও মুখোমুখি হতে হয়েছে।

তবে, এমবিএস নামে পরিচিত ৩৫ বছর বয়সী ক্রাউন প্রিন্স নারীদের গাড়ি চালানো ও মাঠে বসে খেলা দেখাসহ বেশ কিছু কর্মকাণ্ডের উপর থেকে বিধিনিষেধ তুলে নিলেও তার আমলেই সৌদি আরবে নারী অধিকার কর্মীদের উপর তুলনামূলক বেশি নিপীড়ন হচ্ছে বলেও অভিযোগ রয়েছে।

টপ নিউজ প্রিন্স ফাহাদ বিন তুর্কি বাদশা সালমান যুবরাজ মোহাম্মাদ বিন সালমান যৌথ বাহিনী সৌদি আরব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর