Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাইজারে ভয়াবহ বন্যা, ৫১ জনের মৃত্যু


১ সেপ্টেম্বর ২০২০ ১৬:৫৮

আফ্রিকা মহাদেশের পশ্চিমাঞ্চলীয় দেশ নাইজারে ভয়াবহ বন্যায় অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে। খবর রয়টার্স।

সোমবার (৩১ আগস্ট) দেশটির দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছে, ব্যাপক বৃষ্টিপাতে নদীর পানি উপচে দুই কূল প্লাবিত করা বন্যায় কয়েক হাজার ঘরবাড়ি বিনষ্ট হয়েছে।

এদিকে রয়টার্স জানিয়েছে, নাইজারে বর্ষা মৌসুমে বন্যা একটি সাধারণ ঘটনা। এ সময় নদী ও জলধারাগুলো উপচে ঘরবাড়ি তলিয়ে যায় এবং ফসলের ক্ষতি হয়।

পাশাপাশি এক বিবৃতিতে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, আগস্টের শুরু থেকে দেখা দেওয়া বন্যায় এ পর্যন্ত ২৬ হাজারেরও বেশি ঘরবাড়ি ধসে পড়ে ৩৭ জন এবং পানিতে ডুবে ১৪ জনের মৃত্যু হয়েছে।

এছাড়াও, নাইজার নদীর তীরবর্তী রাজধানী নিয়ামের বহু এলাকা পানিতে তলিয়ে গেছে।

অন্যদিকে, সোমবার প্রেসিডেন্ট মাহমাদু ইসউফু নিয়ামের ডিস্ট্রিক্ট ফাইভ এলাকা পরিদর্শন করেছেন। এ সময় স্থানীয় বাসিন্দারা হাঁটু সমান ঘোলা পানিতে দাঁড়িয়ে ছিলেন বলে রয়টার্সের সংবাদদাতাদের একজন জানিয়েছেন।

পরে এক বিবৃতিতে প্রেসিডেন্ট ইসউফু জানিয়েছেন, বন্যায় দেশজুড়ে দুই লাখ ৮১ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের সহায়তার জন্য জরুরিভিত্তিতে সাহায্য দরকার।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে অনুন্নত দেশগুলোর মধ্যে অন্যতম নাইজারের অধিকাংশ এলাকাই মরুভূমি। দেশটি বিশ্বের বৃহত্তম উষ্ণ মরুভূমি সাহারার অংশ।

অপরদিকে, জাতিসংঘের আন্তর্জাতিক শিশু তহবিলের (ইউনিসেফ) তথ্য অনুযায়ী, ২০২০ সালের প্রথমদিক পর্যন্ত দেশটির ২৯ লাখ লোক বছর বছর বন্যা, খরা, মহামারিজনিত বিভিন্ন রোগ, নিরাপত্তাহীনতা ও বাস্তুচ্যুত হয়ে মানবিক ত্রাণ সহায়তার ওপর নির্ভরশীল ছিল। এখন সে সংখ্যা আরও বাড়বে বলে সংশ্লিষ্টরা মত দিয়েছেন।

বিজ্ঞাপন

ইউনিসেফ নাইজার বন্যা মৃত্যু

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর