Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তাড়াশে জলাবদ্ধতার কবলে হাজার বিঘা জমি, বন্ধ চাষাবাদ


১ সেপ্টেম্বর ২০২০ ১৮:৪৩

সিরাজগঞ্জ: অপরিকল্পিত পুকুর খনন ও ব্রিজ-কালভার্টের মুখ ভরাট করার ফলে জলাবদ্ধতায় সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার কয়েক হাজার বিঘা ফসলি জমিতে চাষাবাদ বন্ধ হয়েছে। গত  কয়েক বছর ধরে একই সমস্যায় ভুগছেন তাড়াশবাসী। বিভিন্ন সময় প্রশাসনের কাছে অভিযোগ করেও জলাবদ্ধতা কাটেনি বলে জানান স্থানীয়রা।

স্থানীয়রা জানান, উপজেলার তাড়াশ সদর ইউনিয়ন পরিষদের মাধবপুর, শ্রীকৃঞ্চপুর ও বোয়ালিয়া মাঠে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে কয়েক হাজার বিঘা জমি এখন ধান আবাদে অনিশ্চিত হয়ে পড়েছে। এভাবে কৃষকরা প্রতিবছর ক্ষতিগ্রস্থ হওয়ায় এক পর্যায়ে আমনের আবাদ ছেড়ে দেন। পরবর্তীতে তারা পাটের আবাদও ছেড়ে দেন। সর্বশেষ শুধু বোরো ধান আবাদ করা হয়। কিন্তু বৃষ্টি হলে সেই ধানও হাঁটু পানির মধ্যে কাটতে হয়। এতে তিন ফসলি জমি এখন এক ফসলে পরিণত হয়েছে। পানি জমে থাকায় জমিতে কচুরি পানার স্তূপ জন্মে।

বিজ্ঞাপন

স্থানীয় মাধবপুর গ্রামের কৃষক মুনসুর উদ্দিন বলেন, গ্রামের চারপাশে ব্রিজ ও কালর্ভাটের মুখ বন্ধ করে মাটি ভরাট করে এলাকার কয়েকজন প্রভাবশালী শতশত বিঘা জমি কেটে পুকুর খনন করেছে। এতে করে মাধবপুর, বোয়ালিয়া ও শ্রীকৃঞ্চপুর মাঠের পানি বের হয়ে বিলে যেতে পারে না। পানি বের হয়ে যাওয়ার বিকল্প কোন পথ না থাকায় মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

কৃষক সুলতান মাহমুদ বলেন, এই মাঠে ১০ বছর আগেও বোরো, আমন ও পাট চাষ করা হতো। কিন্তু জলাবদ্ধতার কারণে এখন শুধু বোরো চাষ করা হয়। অন্য ফসল আবাদ করা সম্ভব হয় না।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার লুৎফুন নাহার লুনা বলেন, মাঠটি পরিদর্শন করে স্থানীয় জনগণের সহযোগিতার মাধ্যমে জলাবদ্ধতা দূরীকরণে পদক্ষেপ নেয়া হবে।

বিজ্ঞাপন

জলাবদ্ধতা তাড়াশ সিরাজগঞ্জের তাড়াশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর