Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে মান্দারিন আগ্রাসনের বিরুদ্ধে মঙ্গোলিয়দের বিক্ষোভ


২ সেপ্টেম্বর ২০২০ ১৪:১১

চীনে সর্বক্ষেত্রে মঙ্গোলিয়দের ওপর মান্দারিন ভাষা চাপিয়ে দেওয়ার প্রতিবাদে দেশটির উত্তরাঞ্চলীয় ইনার মঙ্গোলিয়ায় বিরল বিক্ষোভ দেখিয়েছে মঙ্গোলিয় জনগোষ্ঠী। খবর বিবিসি।

সম্প্রতি, কর্তৃপক্ষের দেওয়া নতুন নির্দেশনায় মঙ্গোলিয়দের স্বায়ত্তশাসিত অঞ্চলের স্কুলগুলোতে তিনটি গুরুত্বপূর্ণ বিষয় (রাজনীতি, ইতিহাস এবং ভাষা ও সাহিত্যে) পাঠদানে মান্দারিনের ব্যবহার ধীরে ধীরে বাড়াতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে, বিবিসি জানিয়েছে নতুন ওই নীতির প্রতিবাদে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) একটি বোর্ডিং স্কুলের অভিভাবকরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা টপকে স্কুলের ভেতর ঢুকে নতুন টার্ম শুরুর আগেই শিক্ষার্থীদের বাড়ি নিয়ে গেছেন।

এ ব্যাপারে নিউইয়র্কভিত্তিক সাউদার্ন মঙ্গোলিয়ান হিউম্যান রাইটস ইনফরমেশন সেন্টার জানিয়েছে, বোর্ডিং স্কুলটি খোলার দিনই অনেক অভিভাবক নতুন নীতির কথা জানতে পারেন। তারা এ নীতির বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে শিক্ষার্থীদের ফেরত নিয়ে যান।

ওই মঙ্গোলিয়ান ইনফরমেশঅন সেন্টারের বরাতে বিবিসি জানিয়েছে, কয়েকশ দাঙ্গা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিভাবকদেরকে স্কুলের ডরমেটরিতে ঢুকতে বাধা দেয়। কয়েক ঘণ্টার উত্তেজনার পর অভিভাবকরা পুলিশের ব্যারিকেড ভেঙ্গে ভেতরে ঢুকে পড়েন এবং তাদের সন্তানদের বের করে নিয়ে যান।

বিবিসি জানিয়েছে, অধিকাংশ মঙ্গোলিয় অভিভাবকই নতুন এই নির্দেশনাকে তাদের সাংস্কৃতিক পরিচয়ের ওপর হুমকি হিসেবে দেখছেন।

এর আগে, এই সপ্তাহান্তে এ নীতির প্রতিবাদে চীনের বেশ কয়েকটি বড় শহরে শিক্ষার্থী ও অভিভাবকদের বিক্ষোভও অনুষ্ঠিত হয়েছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র সরকারের পৃষ্ঠপোষকতায় পরিচালিত সম্প্রচারমাধ্যম রেডিও ফ্রি এশিয়া জানাচ্ছে বিক্ষোভ থেকে শিক্ষার্থীরা বলেছেন, তাদের জন্মভূমি মঙ্গোলিয়া;তাদের ভাষা মঙ্গোলিয়ান। এ ভাষার জন্য প্রয়োজনে তারা মরতে প্রস্তুত।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ৩২ বছর বয়সী এক অভিভাবক বিবিসিকে বলেছেন, প্রায় সবাই নতুন এ কারিকুলামের বিরোধিতা করছেন। স্কুলগুলোতে মান্দারিনের চর্চা বাড়লে তাদের সন্তানরা মাতৃভাষায় অনর্গল কথা বলার সক্ষমতা হারিয়ে ফেলতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

অপরদিকে সমালোচকরা বলছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ উপেক্ষা করে চীন যে সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর তার বহুমাত্রিক নিপীড়ন অব্যাহত রেখেছে – ইনার মঙ্গোলিয়ায় মান্দারিন ভাষা চাপিয়ে দেওয়ার চেষ্টা তারই একটি উদাহরণ। বেইজিং অবশ্য সবসময়ের মতোই এ অভিযোগ অস্বীকার করেছে।

চীন বিক্ষোভ মঙ্গোলিয়ান মান্দারিন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর