Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নামমাত্র খরচে ইন্টারনেট দেবে টেলিটক


২ সেপ্টেম্বর ২০২০ ১৮:৫৮

ঢাকা: দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে নামমাত্র মূল্যে ইন্টারনেট সংযোগ দেবে রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটক। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) পরিচালিত বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক (বিডিরেন) প্ল্যাটফর্ম ব্যবহারকারী দেশের সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে।

বুধবার (২ সেপ্টেম্বর) ইউজিসি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এই সুবিধার জন্য শিক্ষা মন্ত্রণালয়, সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটককে ইউজিসি ধন্যবাদও জানিয়েছে।

ইউজিসি জানিয়েছে, বর্তমানে ৪২টি পাবলিক ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এই প্ল্যাটফর্ম ব্যবহার করছে। এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টেলিটকের নামমাত্র মূল্যের এই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। তার জন্য শিক্ষার্থীদের টেলিটক সিম ব্যবহার করতে হবে। এর মাধ্যমে তারা জুম অ্যাপ্লিকশন ব্যবহার করে অনলাইন ক্লাসে অংশ নিতে পারবেন।

টেলিটকের এই ইন্টারনেট সুবিধা নিতে হলে শিক্ষার্থীকে প্রতিমাসে ১০০ টাকা রিচার্জ করতে হবে। এই রিচার্জের অর্থ তার মূল অ্যাকাউন্টে জমা হবে, যা ভয়েস কল ও ডাটা কিনতে ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতন ডাটা না থাকলে এই সুবিধা উপভোগ করা যাবে না।

ইউজিসি জানিয়েছে, শিক্ষার্থীরা যেন বিনামূল্যে অনলাইন এডুকেশন রিসোর্স ব্যবহার করতে পারে, সেটি নিশ্চিত করতে বিডিরেন গত ২১ জুলাই টেলিটক বাংলাদেশ লিমিটেডসহ সব মোবাইল অপারেটরকে চিঠি দেয়। বিডিরেনের এ আহ্বানে সাড়া দিয়ে টেলিটক গত ২৮ আগস্ট একটি সম্মতিপত্র দেয়। ওই চিঠিতে টেলিটক জানায়, বিডিরেনের এই উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে পেরে নিজেদের ভাগ্যবান করছে।

এ বিষয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনা মহামারির সময়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে এটি অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ। নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ দেওয়ার এই উদ্যোগে সাড়া দিয়ে এগিয়ে আসার জন্য শিক্ষা মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং টেলিটক বাংলাদেশকে আন্তরিক ধন্যবাদ জানাই।

ইউজিসি ইন্টারনেট টপ নিউজ টেলিটক নামমাত্র মূল্যে ইন্টারনেট বিডিরেন মোবাইল ইন্টারনেট


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর