Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪ লাখ মেট্রিক টন সার কিনবে সরকার


২ সেপ্টেম্বর ২০২০ ১৯:৪০

ঢাকা: ৩ লাখ ৯০ হাজার মেট্রিক টন সার কেনার অনুমতি দিয়েছে সরকার। এর মধ্যে দেড় লাখ মেট্রিক টন টিএসপি ও ২ লাখ ১০ হাজার মেট্রিক টন ডিএসপি সার আমদানি করা হবে মরক্কো থেকে। আর ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনা হবে কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে। এর জন্য মোট খরচ হবে ১ হাজার ১৬৪ কোটি ৪৭ লাখ ৯৭ হাজার ৩৩৭ টাকা। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই ক্রয় প্রস্তাবে সায় দিয়েছে।

বুধবার (২ সেপ্টেম্বর) ভার্চুয়াল বৈঠক থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহ্ মোস্তফা কামাল সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

অকিরিক্ত সচিব বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনকে (বিএডিসি) ৪০০ কোটি ২৬ লাখ ৯৯ হাজার ৫৮৫ টাকায় ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন টিএসপি সার এবং ৬৯৫ কোটি ৬৮ লাখ ৬৯ হাজার ৮১৫ টাকায় ২ লাখ ১০ হাজার মেট্রিন টন ডিএপি সার মরক্কো থেকে আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কাফকো কাছ থেকে ৬৮ কোটি ৫২ লাখ ২৭ হাজার ৯৩৭ টাকায় ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার অনুমোদন দেওয়া হয় বলে জানান অতিরিক্ত সচিব।

এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, বৈঠকে মোট ১০টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়। এসব ক্রয় প্রস্তাবের মোট অর্থের পরিমাণ এক হাজার ৭৯৫ কোটি ১৬ লাখ ১২ হাজার ২২ টাকা। এর মধ্যে বিভিন্ন দেশীয় ব্যাংক থেকে ঋণ হিসেবে ১ হাজার ১৬৪ কোটি ৪৭ লাখ ৯৭ হাজার ৩৩৭ টাকা নেওয়া হবে।

৩ লাখ ৯০ হাজার মেট্রিক টন সার কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি বিআইডিসি মরক্কো থেকে আমদানি সার আমদানি সার কেনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর