Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বীজ কোম্পানি ‘ইস্ট ওয়েস্ট সিড ও এসিআই’-এর মিলিত যাত্রা শুরু


২ সেপ্টেম্বর ২০২০ ২৩:২৭

ঢাকা: সবজি বীজের অন্যতম প্রতিষ্ঠান ‘ইস্ট ওয়েস্ট সিড’ সম্পূর্ণ নতুন আঙ্গিকে বাংলাদেশে নতুন করে যাত্রা শুরু করেছে। দেশের অন্যতম সেরা বীজ প্রতিষ্ঠান এসিআই সিডের সঙ্গে যৌথভাবে নতুন পথচলা শুরু হলো প্রতিষ্ঠানটির।

বুধবার (২ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল বৈঠকে জানানো হয়, ৭১টি অধিক ফলনশীল উন্নত জাতের বীজ বাজারজাতকরণের জন্য এরই মধ্যে কৃষি মন্ত্রণালয়ে নিবন্ধন করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড করলা-পালি প্লাস, ঝিঙ্গা- বীর সুপার, মিষ্টিকুমড়া-সোনাবউ, শসা-তামিম প্লাস উল্লেখযোগ্য। এছাড়াও হাইব্রিড লাউসহ বিভিন্ন সবজি ফসলের হাইব্রিড এবং উচ্চফলনশীল জাত রয়েছে যা বর্তমান করোনা পরিস্থিতিতে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের অর্থনৈতিকভাবে লাভবান করবে।

বিজ্ঞাপন

বৈঠকে আরও জানানো হয়, এসব জাত বাংলাদেশে বিভিন্ন কৃষি প্রধান অঞ্চলে বিশেষ করে যশোর, ময়মনসিংহ, কুমিল্লা এবং চট্টগ্রামে উপযোগিতা ও উৎপাদশীলতা পরীক্ষার পর জাত নিবন্ধন করা হয়েছে।

ইস্ট ওয়েস্ট সিডের ম্যানেজিং ডিরেক্টর দীলিপ রাজন বলেন, ‘ক্ষুদ্র চাষিরা এই মুহূর্তে প্রতিনিয়ত বীজের গুণগত মান এবং উৎপাদিত পণ্যের বাজারজাতকরণসহ বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে আসছেন। আমরা ইস্ট ওয়েস্ট সিড প্রতিকূল আবহাওয়া এবং রোগ ও পোকামাকড় সহনশীলতার সঙ্গে হাইব্রিড জাত বাজারজাত শুরু করেছি, যা আমাদের চাষিদের আরও ভালো অভিজ্ঞতা দেবে। বর্তমানে দুর্যোগপূর্ণ সময়ে সবজি ফসল, উন্নয়নের একটি বড় অংশীদার যা ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের বাজার মূল্যের সবজি উৎপাদনের মাধ্যমে অর্থনৈতিকভাবে আরও বেশি সাবলম্বী করে তুলবে। বাংলাদেশ ইস্ট ওয়েস্ট সিডের জন্য একটি গুরুত্বপূর্ণ মার্কেট।

বিজ্ঞাপন

এসিআই সিডের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ড. এফ এইচ আনসারি বলেন, ‘আমরা বিশ্বের সেরা সবজি বীজ প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্টের সঙ্গে যুক্ত হতে পেরে অত্যন্ত আনন্দিত। যারা বিশ্বের সবজি ফসলের ওপর গবেষণা ও উন্নয়নসহ বীজ উৎপাদন এবং বাজারজাতকরণের পথিকৃত। বাংলাদেশের বীজ শিল্পে আমাদের দীর্ঘ পদচারণার অভিজ্ঞতা থেকে আশা করছি এই যুগলবন্দি বাংলাদেশের ক্ষুদ্র ও প্রান্তিক চাষিদের যুগোপযোগী জাত সরবরাহের মাধ্যমে সারাদেশে সবজি উৎপাদন এবং চাষিদের আয় বৃদ্ধিতেও সহায়তা করবে। এই যুগলবন্দি দেশের পরিবর্তিত জলবায়ু, বাজার এবং ভোক্তার চাহিদা মোতাবেক উন্নত প্রযুক্তির বীজ সরবরাহ করবে।

তিনি বলেন, ‘ইস্ট ওয়েস্ট সিড বিশ্বের অন্যতম পথিকৃৎ বীজ প্রতিষ্ঠান। সারাবিশ্বে এর অত্যন্ত শক্তিশালী গবেষণা, উৎপাদন এবং বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র রয়েছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, বাংলাদেশের কৃষি উন্নয়নের সঙ্গে কৃষকের জীবনযাত্রার মান উন্নয়নেও আমরা বিশেষ অবদান রাখতে পারব।’

ইষ্ট ওয়েষ্ট সীড এসিআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর