Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বামীর কৃষি জমিতেও ভাগ পাবেন হিন্দু বিধবারা: হাইকোর্ট


২ সেপ্টেম্বর ২০২০ ২২:১৪

ঢাকা: স্বামীর কৃষি জমির ভাগও হিন্দু বিধবা নারীরা পাবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট। ১৯৯৬ সালে খুলনা আদালতে দায়ের করা এক মামলার চূড়ান্ত শুনানি শেষে এ রায় দেওয়া হয়। হাইকোর্টের এ রায়কে ঐতিহাসিক বলছেন আইনজীবীরা।

হাইকোর্টের বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরীর একক বেঞ্চ বুধবার (২ সেপ্টেম্বর) এ রায় ঘোষণা করেন।

সংশ্লিষ্টরা বলছেন, আইনি বেড়াজালে ৮৩ বছর ধরে স্বামীর কৃষি জমির অধিকার থেকে বঞ্চিত রয়েছেন হিন্দু বিধবা নারীরা। এ রায়ের ফলে হিন্দু নারীরা সেই উত্তরাধিকারের স্বীকৃতি পেলেন।

১৯৯৬ সালে জনৈক জ্যেতিন্দ্রনাথ মণ্ডল খুলনার আদালতে এক মামলা দায়ের করেন। তাতে তিনি বলেন, তার ভাইয়ের মৃত্যুর পর বিধবা বৌদি ভাইয়ের কৃষি জমি পাওয়ার কোনো অধিকার রাখেন না। মামলার শুনানি নিয়ে নিম্ন আদালত বললেন, হিন্দু বিধবা নারী তার স্বামীর অকৃষি জমির ওপর অধিকার রাখলেও কৃষি জমিতে কোনো অধিকার রাখেন না।

নিম্ন আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করার পর জেলা জজ ভিন্নমত প্রকাশ করেন। তিনি রায়ে বলেন, হিন্দু বিধবা নারীরাও স্বামীর কৃষি জমির অংশীদার হবেন। এরপর বিষয়টি গড়ায় হাইকোর্টে। মামলার নিষ্পত্তিতে ১৯৩৭ সালের হিন্দু বিধবা সম্পত্তি আইনের প্রসঙ্গ আসে। স্বামীর অকৃষি জমিতে বিধবা নারীকে অধিকার দেওয়া হলেও ওই আইনে তাদের কৃষি জমিতে অধিকার দেওয়া হয়নি।

আইনটি নিয়ে দুই পক্ষের দীর্ঘ শুনানি শেষে অ্যামিকাস কিউরির মত নেন হাইকোর্ট। এরপর আজ সংক্ষিপ্ত রায় ঘোষণা করলেন বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী। রায়ে আদালত বলেন, হিন্দু বিধবা নারীরা অকৃষি জমির মতো স্বামীর কৃষি জমিরও মালিক হবেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে এ মামলার অ্যামিকাস কিউরি ব্যারিস্টার উজ্জল ভৌমিক সারাবাংলাকে বলেন, হিন্দু বিধবা নারীরা অকৃষি জমির মতো স্বামীর কৃষি জমিরও ভাগ পাবেন বলে আদালত রায় দিয়েছেন। আজ সংক্ষিপ্ত রায় দিয়েছেন। পূর্ণাঙ্গ রায় পেলে বিস্তারিত জানা যাবে। তবে এই রায়টি একটি ঐতিহাসিক রায়। এই রায়ে হিন্দু বিধবা নারীরা তাদের কাছ থেকে কেড়ে নেওয়া একটি অধিকার ফিরে পেলেন।

ঐতিহাসিক রায় কৃষি জমিতে অধিকার টপ নিউজ স্বামীর কৃষি জমি হাইকোর্টের রায় হিন্দু বিধবা নারী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর