Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৬০ কোটি টাকার বৈদ্যুতিক খুঁটি কিনবে সরকার


৩ সেপ্টেম্বর ২০২০ ০০:১৭

ঢাকা: শতভাগ পল্লী বিদ্যুতায়নে বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণ করতে কনটেক কন্সট্রাকশন লিমিটেড থেকে ১ লাখ ১৯ হাজার ২১২টি এসপিসি পোল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১৫৯ কোটি ৮৯ লাখ ৮১ হাজার ৬১৮ টাকা।

বুধবার (২ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির ভার্চুয়াল বৈঠকে এ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘শতভাগ পল্লী বিদ্যুতায়নের জন্য বিতরণ নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য ১৩ হাজার ৫৭০ কি. মি. কনডাকটর বা এএসডিআর বেয়ার মেঘনা স্টার কেবল অ্যান্ড ইলেকট্রিক্যাল অ্যাপলায়েন্সের কাছ থেকে ক্রয়ের প্রস্তাব অনুমোদন করা হয়। এতে ব্যয় হবে ৭৯ কোটি ১৭ লাখ ৬৬ হাজার ১৪০ টাকা। প্রকল্পটি বাস্তবায়িত হবে রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগে।

এ ছাড়া ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের জন্য বহুতল বিশিষ্ট ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণের পরামর্শক প্রতিষ্ঠান ডেভলপমেন্ট ডিজাইন কনসালটেন্টস লিমিটেডের চুক্তির মেয়াদ ২০২২ এর সেপ্টেম্বর পর্যন্ত ২৪ মাস বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

এতে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত খরচ হবে ৬ কোটি ২৩ লাখ ৭০ হাজার ৩৩৫ টাকা। অতিরিক্ত কাজ হিসেবে এখানে মূল প্রকল্পের ক্ষতিগ্রস্ত ১টি শিক্ষা প্রতিষ্ঠান, ১২টি মসজিদ এবং অতিরিক্ত ৩টি বহুতল ভবনের ডিজাইন ও নির্মাণ কাজ তদারকি করতে হচ্ছে। মেয়াদ বৃদ্ধিতে মোট ব্যয় হবে ১৮ কোটি ৭৪ লাখ টাকা।

এ ছাড়া বৈঠকে মোংলা বন্দর চ্যানেলের আউটারবার প্রকল্প এলাকায় প্রায় ৪১ দশমিক ৯৫ ঘনমিটার অতিরিক্ত ড্রেজিং করার জন্য হংকং রিভার ইঞ্জিনিয়িারিং এবং চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন কর্পোরেশন সঙ্গে সংশোধিত চুক্তি সম্পাদনের অনুমোদন দেওয়া হয়। এতে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ব্যয় হবে ৮৮ কোটি ৩৫ লাখ টাকা। এ নিয়ে মোট খরচ ৬৮০ কোটি ৬৮ লাখ টাকা দাঁড়িয়েছে।

কনস্ট্রাকশন ক্রয় কমিটি খুঁটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ড বৈদ্যুতিক খুঁটি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর